একটি নাম্বারে কল দিলে আউট গোয়িং কল ফরওয়ার্ড বলে কেন

প্রিয় পাঠক আপনাদের অনেকের জানা নেই একটি নাম্বারে কল দিলে আউট গোয়িং কল ফরওয়ার্ড বলে কেন সম্পর্কে বিস্তারিত। তাই আপনার ও যদি এমন প্রশ্ন থাকে তাহলে আমার আজকের এই আর্টিকেলটি মন দিয়ে পড়ুন। কেননা আমার আজকের এই আর্টিকেল এর মূল বিষয় হলো একটি নাম্বারে কল দিলে আউট গোয়িং কল ফরওয়ার্ড বলে কেন সেই সম্পর্কে বিস্তারিত আলোচনা।

একটি নাম্বারে কল দিলে আউট গোয়িং কল ফরওয়ার্ড বলে কেন

তো আপনার মূল্যবান সময় নষ্ট না করে চলুন শুরু করা যাক একটি নাম্বারে কল দিলে আউট গোয়িং কল ফরওয়ার্ড বলে কেন সম্পর্কে। আমার এই আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়লে আপনি আরো ভালো করে জানতে পারবেন একটি নাম্বারে কল দিলে আউট গোয়িং কল ফরওয়ার্ড বলে কেন সম্পর্কে। 

পেজ সূচিপত্রঃ একটি নাম্বারে কল দিলে আউট গোয়িং কল ফরওয়ার্ড বলে কেন

  • কল ফরোয়ার্ড কি
  • কল ফরওয়ার্ড কিভাবে করব
  • কল ফরওয়ার্ডিং অন এন্ড অফ কোড
  • কল ফরোয়ার্ড এর সুবিধা ও অসুবিধা
  • শেষ কথা একটি নাম্বারে কল দিলে আউট গোয়িং কল ফরওয়ার্ড বলে কেন
কল ফরোয়ার্ড কি

কল ফরওয়ার্ড হল একটি মোবাইল এর নাম্বার থেকে অন্য আরেকটি মোবাইল নাম্বারে ইনকামিং কল স্থানান্তর করার প্রক্রিয়াকে বলা হয় কল ফরওয়ার্ড। আপনি যে সমস্ত অল ড্রাইভাট বা ফরওয়ার্ড সেটাপ করে আপনি কল গুলিতে কল ফরওয়ার্ড করেছেন সেই গুলো ডাইভার্ট করা মোবাইল নাম্বারে স্থানান্তরিত করা হয়।

মনে করুন , একটি নাম্বার ব্যবহার করছেন এবং আপনি চান যে কেউ যদি আপনার নাম্বারে ফোন করে তবে সেই কলটি সেই নাম্বার পরিবর্তন হয়ে অন্য কোন নাম্বারে স্থানান্তরিত হয়। তবে আপনি যদি এই মাধ্যমটি চালু করতে চান তাহলে অবশ্যই কল ফরওয়ার্ডিং সেটিং ব্যবহার করতে হবে।

অর্থাৎ আমরা এই থেকে বুঝতে পেরেছি যে অল ফরওয়ার্ডিং হলো এক নাম্বার থেকে অন্য নাম্বারে কল স্থানান্তরিত করার একটি প্রক্রিয়া।
কল ফরওয়ার্ড কিভাবে করব

আপনি যদি স্মার্টফোনের মাধ্যমে কল ফরওয়ার্ড করতে চান। তাহলে আপনাকে সর্বপ্রথম আপনার ফোনের ফোন অ্যাপটি ওপেন করতে হবে। এরপর আপনি ফোন অ্যাপের সেটিং অপশনে চলে যান। ফোন অ্যাপ অ্যাপ এর চালু করার পর ওপরে ডান দিকে থ্রি ডট আইফোনে ক্লিক করলে দেখতে পারবেন। আপনি সেখান থেকে Call Setting>Carrier Call Setting>Call Forwarding অপশনে গেলে আপনি দেখতে পারবেন SIM1 এবং SIM2 এটা আসবে।

এরপর আপনি যে নাম্বারে কল ফরওয়ার্ড করতে চান সেই নাম্বার টি Selects করে আপনি অন্য নাম্বার ব্যবহার করে কল ফরওয়ার্ড করতে পারবেন। এই কল ফরোয়ার্ড Active করার সময় একটি পাসওয়ার্ড এর প্রয়োজন হবে। এই পাসওয়ার্ডটি হবে আপনি যে সিম ব্যবহার করেন সেই সিমের অপারেটিং এর পাসওয়ার্ড। তবে পাসওয়ার্ডটি আপনার মোবাইল ভেদে যেকোনো কিছু হতে পারে। কোন কোন মোবাইল অপারেটিং এর পাসওয়ার্ড ১২৩৪ আবার কোন কোন অপারেটিং এর পাসওয়ার্ড ০০০০ হয়ে থাকে।
কল ফরওয়ার্ডিং অন এন্ড অফ কোড

অল ফরওয়ার্ডিং অন এবং কল ফরওয়ার্ডিং অফ করার কোড গুলো লিখে দেওয়া হলঃ

কল ফরওয়ার্ড অন করার কোডঃ
  • সব সময় কল ডাইভার্ট করার জন্য- **21*0123456789#
  • যখন ব্যস্ত থাকবে সেই সময় কল ডাইভার্ট করার জন্য- **67*0123456789#
  • ফোন বন্ধ থাকলে কল ডাইভার্ট করার জন্য- **62*0123456789# 
  • ফোন রিসিভ না করলে, ডাইভার্ট-করার জন্য- **61*0123456789#
কল ফরওয়ার্ড অফ করার কোডঃ
  • সকর কল ফরওয়ার্ড বন্ধ করার জন্য ডায়াল করুন - **002# 
কল ফরওয়ার্ড এর সুবিধা ও অসুবিধা

কল ফরওয়ার্ডিং করলে অন্য কোন পরিস্থিতিতে উপকারী হতে পারে তবে বিবেচনা করার জন্য এর কিছু ত্রুটি ও রয়েছে। এখানে কল ফরওয়ার্ড করার সুবিধা ও অসুবিধা গুলো লেখা হলো ঃ

ফরওয়ার্ড করার সুবিধাঃ

কল ফরওয়ার্ড এর সাথে ব্যবহার কারিদের গুরুত্বপূর্ণ কথাগুলি উত্তর দেওয়ার জন্য একটি নির্দিষ্ট স্থানে অবস্থান করতে হবে না। যেকোনো স্থান থেকেই এই কথা গুলোর উত্তর দেওয়া যাবে। তবে এই সেবাটি যারা অনেক দূরে দূরে কাজ করে এবং যারা বিভিন্ন জায়গায় ভ্রমণ করে তাদের জন্য এটি খুব উপকারী।

কল ফরওয়ার্ডিং মিসড কল এড়িয়ে দিয়ে সময় বাঁচাতে সাহায্য করতে পারে এবং ব্যবহারকারীদের একটি ভিন্ন ডিভাইসের কল কারীদের সাথে দ্রুত সংযোগ করার সুযোগ করে দেয়। কল ফরওয়ার্ডিং এছাড়াও গুরুত্বপূর্ণ কল গ্রহণ করার সময় ব্যবহার কারীদের মোবাইল নম্বর এবং গোপন রাখার জন্য অনুমতিদের গোপনীয়তা রক্ষা করতে সাহায্য করে এই কল ফরওয়ার্ডিং। কল ফরওয়ার্ডিং ব্যবহার কারীদের পছন্দের যেকোনো ডিভাইসে গুরুত্বপূর্ণ কল গ্রহণ করতে পারে। এছাড়াও একটি মোবাইল ফোন ল্যান্ড লাইনে করা যায়। তবে এই বৈশিষ্ট্য টি লোকদের ফোন নাম্বারে শারীরিকভাবে উপস্থিত না থাকে তবুও এটি অনেক কাজ করে।
ফরওয়ার্ড করার অসুবিধাঃ
কল ফরওয়ার্ড পরিষেবা প্রদানকারী চালু হতে হলে এর চার্জ বহন করতে হবে। যা সময়ের সাথে সাথে যোগ হতে পারে। আবার কল ফরওয়ার্ড চালু করার জন্য মাঝে মাঝে কলের গুণগত মান কমে যায়। বিশেষ করে এই সমস্যা হয় যখন নেটওয়ার্কের সংযোগ বা ফরওয়ার্ডিং প্রক্রিয়ায় বিলম্ব হয়। 

কল ফরওয়ার্ড যদি আপনি সঠিকভাবে করতে না পারেন। তাহলে কলগুলি সঠিকভাবে ফরওয়ার্ড নাও হতে পারে। এতে কলাররা হতাস হয়ে পড়ে। আবার মাঝে মাঝে এর নিরাপত্তার ও সমস্যা দেখা দিতে পারে। যদি কেউ ব্যাবহার কারীর ফোন নম্বরে অ্যাক্সেলাভ করে এবং তাদের অনুমতি ছাড়াই কল ফরওয়ার্ড করে।
এই থেকে বোঝা যায় যে কল ফরওয়ার্ডিং করলে একটি ডিভাইস থেকে অন্য একটি ডিভাইস এ কথা বলা যায়।
শেষ কথা একটি নাম্বারে কল দিলে আউট গোয়িং কল ফরওয়ার্ড বলে কেন
প্রিয় পাঠক আপনারা এতক্ষণ পড়ছিলেন একটি নাম্বারে কল দিলে আউট গোয়িং কল ফরওয়ার্ড বলে কেন সম্পর্কে বিস্তারিত। আশা করি আমার আজকের এই পোষ্টটি পড়ে আপনার উপকারে আসবে। আমার এই ওয়েব সাইট এ আপনাদের জন্য প্রতিনিয়ত নতুন নতুন তথ্য নিয়ে বাংলা আর্টিকেল লিখে আসছি। আমার এই পোষ্টটি যদি আপনার ভালো লাগে তাহলে আপনার বন্ধুর কাছে শেয়ার করতে পারেন। আর যদি নতুন কোনো বিষয়ে তথ্য জানতে চান তাহলে আমাদের কমেন্ট করে জানাতে পারেন। এতক্ষণ আমার এই পোষ্টটি পড়ার জন্য আপনাকে ধন্যবান।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url