শরীর কাপলে করণীয় - শরীর কাঁপা দূর করার উপায়

প্রিয় পাঠক আপনি কি শরীর কাপলে করণীয় বা শরীর কাঁপা দূর করার উপায় কি এই সম্পর্কে বিস্তারিত জানতে চান। তাহলে আমার আজকের এই আর্টিকেলটি আপনার জন্য। কেননা আমি আজকে আপনাদের সাথে আলোচনা করবো শরীর কাপলে করণীয় বা শরীর কাঁপা দূর করার উপায় কি তা নিয়ে বিস্তারিত। তো চলুন আপনার মূল্যবান সময় নষ্ট না করে শুরু করা যাক শরীর কাপলে করণীয় - শরীর কাঁপা দূর করার উপায়

shorir kaple

আমার এই পোস্টটি আপনি শেষ পর্যন্ত পড়লে আরো জানতে পারবেন কোন ভিটামিনের অভাবে শরীর কাপে  এবং শরীর কাঁপা কিসের লক্ষণ এই সম্পর্কে বিস্তারিত। তাই শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়ার জন্য অনুরোধ রইলো।

পেজ সূচিপত্রঃ শরীর কাপলে করণীয় - শরীর কাঁপা দূর করার উপায়

  • শরীর কাপলে করণীয়
  • শরীর কাঁপা দূর করার উপায়
  • কোন ভিটামিনের অভাবে শরীর কাপে
  • শরীর কাঁপা কিসের লক্ষণ
  • হাত কাপার কারণ ও প্রতিকার
  • শেষকথা - শরীর কাপলে করণীয় - শরীর কাঁপা দূর করার উপায়

শরীর কাপলে করণীয়

শরীর কাঁপার অনেক ওষুধ রয়েছে যার মধ্যে এই ওষুধ গুলা অন্যতম। শরীর কাঁপলে আপনাকে এই ওষুধ গুলা সেবন করতে হবে। যেমন জেলসিমিয়াম, এগাড়িকাশমাস, জিংকাম, মেটালিকাম, পিলামমেন্ট, এই ওষুধ গুলা শরীর কাঁপা বন্ধ করতে অনেক উপকারী। আপনি একজন রেজিস্ট্রি চিকিৎসকের পরামর্শ নিবেন তিনি আপনাকে প্রতিটা ওষুধের কাজ বুঝায় দিবে। এছাড়া ফাইভফস নামক একটি ট্যাবলেট রয়েছে সেটিও আপনি এই ওষুধের সঙ্গে সেবন করতে পারেন। সেবন করার মধ্য দিয়ে আপনার শরীর কাঁপা স্থায়ীভাবে সমাধান হবে।

শরীর কাঁপা দূর করার উপায়

আজকাল কার দিনে শরীর কাঁপা খুব স্বাভাবিক। খারাপ জীবনধারা এবং খারাপ অভ্যাসের জন্য। এটা থাইরয়েড সমস্যার জন্য হতে পারে। সুগার সমস্যা ভিটামিনের অভাব রক্তশূন্যতা এমনকি বিসর্জনের জন্যও ভালো জীবনধারা, সুষম খাদ্য নিয়মিত ব্যায়াম পর্যাপ্ত পরিমাণে জল পান সূর্য রশ্মির সংস্পর্শ এবং ঘুম সাধারণত নিশ্চিত করে দুর্বলতার লক্ষণ হ্রাস হওয়াকে। যদি আপনি দীর্ঘ সময় থেকে শরীর কাঁপা সমস্যায় ভুগে থাকেন তাহলে সামান্য চিকিৎসকের পরামর্শ নিন। যিনি আপনাকে পরীক্ষা করবেন এবং সঠিক চিকিৎসা পরিকল্পনা পেতে সাহায্য করবেন।

কোন ভিটামিনের অভাবে শরীর কাপে

সুস্বাস্থ্যের জন্য শরীরের প্রয়োজনীয় ভিটামিন ও খনিজ দেহের ভেতরে তৈরি হয়। আবার প্রতিদিনের খাবার থেকেও এসব উপাদান পাওয়া যায়। খাবার থেকে যে সব ভিটামিন পাওয়া যায় তারমধ্যে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভিটামিন হলো B 12 । এই ভিটামিন মানুষের শরীরে তৈরি হয় না। লাল রক্ত কোষ এবং ডিএনএ তৈরি ক্ষেত্রে এই ভিটামিন সবচেয়ে গুরুত্বপূর্ণ।

শরীরে ভিটামিন B 12 এর অভাব হলে ভুলে যাওয়া, প্রবণতা, মাথা ঘোরা, দুশ্চিন্তা, দুর্বলতা ইত্যাদির সমস্যা হতে পারে। রক্তশূন্যতা দেখা দিতে পারে। এর ফলে রোগী দুর্বল হয়ে যেতে পারে অল্প শ্রমে ক্লান্ত হাপিয়ে ওঠে বুক ধরফর করে।

শরীর কাঁপা কিসের লক্ষণ

শরীর কাপার লক্ষণ হলো অতিরিক্ত ক্যাফিন গ্রহণ করলে এই ক্যাফিন যদি আপনার শরীরে অতিরিক্ত সেবন করে থাকেন তাহলে আপনার শরীরে স্নায়ুতন্ত্র প্রতিহস্ত হয়ে পড়ে। এর ফলে শরীর কাঁপতে শুরু করে। এটি যে কোন অসুস্থতা মানসিক চাপ উদ্যোগ ইত্যাদির কারণে হতে পারে। দুর্বল শরীরের কারণে, শরীল কাঁপতে শুরু করে। এটা সাধারণত হয়ে থাকে হরমনের কারণে। শরীর কাপার আরেকটি উৎস হল অতিরিক্ত দুশ্চিন্তা করা। শরীরে যথেষ্ট পরিমাণে ভিটামিন না থাকলে শরীর কাঁপে।

হাত কাপার কারণ ও প্রতিকার

দুশ্চিন্তা জনিত কারণে হাত কাঁপতে পারে। দুশ্চিন্তা জনিত ভাবে সাধারণত দুই হাত একইভাবে কাঁপে এবং রিলাক্সে থাকলে হাত কাঁপা কমে যায়। বিভিন্ন রকম ওষুধ সেবন করলে হাত কাঁপে। আমরা শ্বাসকষ্টের জন্য অ্যামাইনো ফাইল বা ডগ জি ফাইল ওষুধ সেবন করে থাকি। এই ওষুধ সেবনের কারণে অনেক রোগীর হাত কাঁপতে পারে। বংশগত কারণে হাত কাঁপতে পারে। আপনার পরিবারে কারো হাত কাঁপা থাকলে আপনারও ওই সমস্যা হতে পারে। হাত কাঁপার প্রতিকার হল।

দুশ্চিন্তা মুক্ত জীবন যাপন করতে হবে এবং আপনাকে পর্যাপ্ত পরিমাণে ঘুমাতে হবে। ক্লোনাফ জিপাম জাতীয় কিছু ওষুধ আছে ০. ৫ মিলিগ্রাম পাওয়া যায়। রাতে একটি বা অর্ধেকটি সেবনে যেকোনো রকম হাত কাপা আপনার কমে যাবে বলে আমরা ধারণা করছি। যেকোনো হাত কাঁপা যদি সাধারণ মেজাজ যেমন দুশ্চিন্তা মুক্ত জীবন যাপন বা পর্যাপ্ত ঘুমে না কমে দূরত্ব ডাক্তারের পরামর্শ নিবেন।

শেষকথা - শরীর কাপলে করণীয় - শরীর কাঁপা দূর করার উপায়

প্রিয় পাঠক আপনারা এতক্ষণ পড়ছিলেন শরীর কাপলে করণীয় বা শরীর কাঁপা দূর করার উপায় গুলো নিয়ে বিস্তারিত। আশা করছি আমার আজকের এই পোস্টটি পড়ে শরীর কাপলে করণীয় - শরীর কাঁপা দূর করার উপায় সম্পর্কে ভালো একটি ধারণ পেয়েছেন। আমার এই পোস্টটি ভালো লাগলে আপনার বন্ধুদের কাছে শেয়ার করতে পারেন। আর নতুন কোনো বিষয়ে তথ্য জানতে চাইলে আমাদের কমেন্ট করতে পারেন। এতক্ষণ আমার এই পোস্টটি পড়ার জন্য আপনাকে ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url