ফিতরা কত টাকা ২০২৪ (ইসলামিক ফাউন্ডেশন)

ফিতরা কত টাকা ২০২৪ এই বিষয় টা নিয়ে অনেকের সংকচ রয়েছে । ফিতরা বলতে বোঝায় সাদাকাতুল ফিতর । একজন রোজা দার ব্যাক্তি সারা মাস রোজা রাখার পড় সেই রোজা ভঙ্গ করার জন্য ফিতরা বা সাদাকাতুল ফিতর গরিব দেয় দিয়ে থাকে । এবং ফিতরা ঈদুর ফিতর এর নামাজ এর আগে গরিব দুখি দের মর্ধে দিতে হয় ।

ফিতরা কত টাকা ২০২৪ (ইসলামিক ফাউন্ডেশন

যে ব্যাক্তির সাড়ে সাত ভরি সোনা এবং সাড়ে বায়ান্ন ভরি রুপির সমপরিমান সম্পদ রয়েছে তাদের উপর ফিতরা আদায় করা ওয়াজিব হয়ে পড়বে । তাই আপনি যদি জানতে চান যে ফিতরা কত টাকা ২০২৪ কত টাকা দিবেন তাহলে আপনি এই আর্টিক্যাল টি মনোযোগ সহকাড়ে পড়ুন তাহলে আশা করি ফিতরা ২০২৪ সম্পর্কে আপনি বিস্তারিত জানতে পারবেন ।

ফিতরা কত টাকা ২০২৪ ইসলামিক ফাউন্ডেশন - ২০২৪ সালের ফিতরা কত টাকা

ফিতরা দেওয়ার উদ্দশ্য হলো গরিব দুঃখি দের হক আদায় । আপনার যদি নিসাব পরিমান সম্পদ থাকে তাহলে অব্যশয় আপনার উপর ফিতরা ওয়াজিব । ফিতরা প্রদানের মার্ধম এ একজন মুসলিম ব্যাক্তি গোটা রমজান এ ভুল ত্রুটির জন্য আল্লাহর কাছে ক্ষমা চেয়ে থাকে পবিত্রতা এবং আত্নশুদ্ধির আর্জন করে থাকে । ফিতরা দেওয়া একজন মুমিন ব্যাক্তির জন্য অব্যশয় ।]

সাদাকাতুল ফিতরা বা ফিতরের পরিমাণ

সাদাকাতুল ফিতরা বা ফিতরা এর পরিমান বিভিন্ন স্থানে বিভিন্ন রকম হতে পারে । এবং ফিতরা নির্ধারন হয় খাদ্য দ্রব্যর উপর নির্ভর করে । ফিতরা সাধানত চাল গম খেজুর বা অনন্য খাদ্য দ্রব্যর উপর দেওয়া হয়ে থাকে । ফিতরা সাধানত ২ কেজি ১৭৮ গ্রাম সমপরিমান মুল্যর দেওয়া হয়ে থাকে ।

তবে আমাদের দেশে ২০২৪ সালে একজন ব্যাক্তি সর্ব নিম্ন ১১৫ টাকা থেকে শুরু করে সবোর্চ্চ ফিতরা ২৬৮০ টাকা পর্যন্ত দিতে পারবে । এবং একজন দান কারি এই মুল্যর মর্ধে যে কোনো পরিমান আর্থ দান করতে পারবে । যদি একজন দান কারির সামর্থ্য থাকে তাহলে অব্যশয় তাকে বেশি করে ফিতরা আদায় করতে হবে । আপনার দান করা বেশি আর্থ একজন গরিব দুঃস্থ মানুষের ঈদের খুশি আরো বাড়িয়ে তুলতে পারে । আশা করি বুঝতে পেরেছেন সাদাকাতুল ফিতরা বা ফিতরের পরিমাণ কত সেই সম্পর্কে ।

ফিতরা কত টাকা ২০২৪

বর্তমানে একজন ব্যাক্তির যদি নিসাব পরিমান সম্পদ থাকে তাহলে তার উপর ফিতরা দেওয়া ওয়াজিব । ফিতরা ২০২৪ সালে একজন ব্যাক্তি সর্বনিম্ন ১১৫ টাকা থেকে শুরু করে সর্বচ্চ ২৬৮০ টাকা পযন্ত দিতে পারবে ।

পণ্যদরপরিমাণমোট মূল্যপ্রদেয় ফিতরা
গম৫০ ২ কেজি১০০টাকা১০০ টাকা
খেজুর৪৮০২,৫ কেজি১২০০টাকা১২২০ টাকা
চাউল৫০৩০ কেজি১৫০০ টাকা১৫১০টাকা
পনির৮১০৩.২ কেজি২,৬৬০২,৬৮০ টাকা
চিনি১৫০৩ কেজি৪৫০ টাকা৪৮০ টাকা
আশা করি আপনি বুঝতে পেরেছেন ফিতরা কত টাকা ২০২৪ কত টাকা সেই সম্পর্কে বিস্তারিত তথ্য সম্পর্কে । আপনার যদি এই পরিমান আর্থ থাকে তাহলে আপনাকে ফিতরা দেওয়া ওয়াজিব ।

সাদাকাতুল ফিতর বা ফিতরার গুরুপ্ত

সাদাকাতুল ফিতর বা ফিতরার একজন রোজাদার ব্যাক্তির জন্য অনেক গুরুপ্তপুর্ন । কেননা একজন রোজাদার ব্যাক্তি গোটা রমজান এ যে সব ছোট ছোট ভুলত্রুটি করে থাকে সেই সব থেকে রক্ষা পাওয়ার জন্য সাদাকাতুল ফিতর বা ফিতরা দেওয়া অব্যশক । এবং আপনি যদি গরিব মানুষদের সাদাকাতুল ফিতর বা ফিতরা দেন তাহলে তারা অনেক খুশি হয়ে থাকে এবং তাদের ঈদ আন্দনে কাটে এবং এর মার্ধম গরিব ধনির মর্ধে একটা সম্প্রীতির বন্ধন গড়ে উঠে ।

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাই সাল্লাম সাদাকাতুল ফিতবা বা ফিতরা ধনি দের জন্য অব্যশক করেছে যাদের কাছে ৭ ভরি সোনা আর্থ ৫২ ভরি চান্দি পরিমান সম্পদ থাকে তাদের ফেতরা দেওয়া ওয়াজিব । এই ফিতরা দেওয়ার মার্ধম এ আপনি রোজার মাসের ছোট ছোট ওজানা ভুলত্রুটি থেকে আল্লাহ কাছে ক্ষমতা পেতে পারেন । আশা করি আপনি বুঝতে পেরেছেন সাদাকাতুল ফিতর বা ফিতরার গুরুপ্ত সম্পর্কে বিস্তারিত তথ্য ।

ফিতরা কাকে দেওয়া যাবে

ফিতরা কাকে দেওয়া যাবে তা হলো গরিব ও অভাবি মুসলিম । যারা নিজের এবং নিজের পরিবার এর চাহিদা মেটাতে সক্ষম না তাদের ক্ষেত্রে ফেতরা নেওয়া জায়েজ আছে । এ ছাড়া মুসলিম ঋনগ্রস্ত ব্যাক্তি যার অত্যধিক ঋন রয়েছে এবং সেটা পরিশোষ এ ব্যাথ সে ব্যাক্তি তাহলে তার ফেতরা নেওয়া যাবে । এবং তাকে ফেতরা দেওয়া যাবে ।
ফিতরা কত টাকা ২০২৪ (ইসলামিক ফাউন্ডেশন
পথচারী মুসলিম আর্থ্যত যারা ভ্রমন করতে করতে আর্থ সংকট এ পরেছে তাদের ফেতরা দেওয়া যাবে । এবং যারা সাম্প্রতি ইসলাম ধর্ম গ্রহন করেছে এবং সামাধিক আর্থ সংকট এ ভুগতেছে তাদের ফেতরা দেওয়া যাবে । এ ছাড়া গরিম দুখি মানুষ যারা যাকাত এর আর্থ নেওয়ার উপযোগী তাদের আপনি ফেতরা দিতে পারেন । ফিতরা সাধানত গরিব দের হাতে দেওয়া উত্তম । তবে আপনি এটা বিভিন্ন প্রতিষ্টান বা মসজিদ এর মার্ধম এ এটা বনটন করতে পারবেন । আশা করি বুঝতে পেরেছেন ফিতরা কাকে দেওয়া যাবে সেই সম্পর্কে বিস্তারিত তথ্য সমুহ ।

শেষ কথাঃ ফিতরা কত টাকা ২০২৪ ইসলামিক ফাউন্ডেশন

ফিতরা কত টাকা ২০২৪ ইসলামিক ফাউন্ডেশন এই সম্পর্কে আপনি বিস্তারিত তথ্য জানতে পারলেন । এ ছাড়া এই পোস্ট এর মার্ধম এ আপনি কাদের ফিতরা দিতে পারবেন । এবং কত টাকা ফিতরা দেওয়া যাবে সেই সকল তথ্য সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারলেন । আশা করি এই পোস্ট টি আপনাদের উপকার এ আসবে । এই পোস্ট টি আপনার বন্ধুদের মাঝে শেয়ার করে তাদের জানতে বা জানাতে সাহায্য করুন ধন্যবাদ ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url