এজিথ্রোমাইসিন এর পার্শ্ব প্রতিক্রিয়া

প্রিয় পাঠক আপনি কি এজিথ্রোমাইসিন এর পার্শ্ব প্রতিক্রিয়া নিয়ে বিস্তারিত জানতে চান। তাহলে আমার আজকের এই আর্টিকেলটি মন দিয়ে পড়ুন। কেননা আমার এই আর্টিকেলের মার্ধ্যমে আপনাদের সাথে আলোচনা করবো এজিথ্রোমাইসিন এর পার্শ্ব প্রতিক্রিয়া নিয়ে বিস্তারিত। তাই আপনার মনে এজিথ্রোমাইসিন এর পার্শ্ব প্রতিক্রিয়া জানার ইচ্ছে থাকলে এই পোস্টটি শেষ পর্যন্ত পড়ুন। ত চলুন আপনার মূল্যবান সময় নষ্ট না করে শুরু করা যাক।

এজিথ্রোমাইসিন এর পার্শ্ব প্রতিক্রিয়া

আমার এই পোস্টটি আপনি শেষ পর্যন্ত পড়লে আরো জানতে পারবেন এজিথ্রোমাইসিন ৫০০ কিসের কাজ করে এবং এজিথ্রোমাইসিন ৫০০ দাম কত এই নিয়ে বিস্তারিত। তাই শেষ পর্যন্ত পড়ার জন্য অনুরোধ রইলো।

এজিথ্রোমাইসিন কোন রোগের ঔষধ

এজিথ্রোমাইসিন হলো এক ধরণের এন্টিবায়োটিক যা আমাদের শরীরের বিভিন্ন ধরণের ব্যাকটেরিয়া দ্বারা যে সব রোগ সৃষ্টি হয় তা সংক্রমণের জন্য এই ওষুধটি কার্যকারী। এ ওষুধ ঠান্ডা জনিত রোগ যেমন ফ্ল ভাইরাস জনিত যেসব সমস্যাগুলো রয়েছে সেগুলো রোগ প্রতিরোধ করার জন্য সাধারণত এই ওষুধ ব্যবহার করা হয় না। কেননা এটি শুধুমাত্র আমাদের শরীরে ব্যাকটেরিয়া দ্বারা যে সকল রোগ সংক্রমণ বৃদ্ধি করে তার বিরুদ্ধে সক্রিয় থাকে এজিথ্রোমাইসিন ওষুধ।

এই এজিথ্রোমাইসিন হলো  ম্যাক্রোলাইড নামে এন্টিবায়োটিক যে গোষ্ঠী রইয়েছে তাদের ভেতরে অন্তর্গত। যা আমাদের জন্য অনেক গুলো সংক্রমণের জন্য ভালো কার্যকারী। যেমন কানের মাঝে সংক্রমণ, অনেকের ভ্রমণকারী ডায়োরিয়া এই কিছু সমস্যা দূর করার জন্য ভালো কার্যকারী। এছাড়াও অনেকের বিভিন্ন সংক্রমণের কিংবা সংক্রামিত যোন সমস্যা যাদের রয়েছে তাদের জন্য এই এজিথ্রোমাইসিন ওষুধ উপকারি। এই ওষুধ সেবন করার দুই থেকে তিন ঘন্টার ভেতরে আপনি এর ফলাফল পাবেন। নিচে এজিথ্রোমাইসিন ওষুধ নিয়ে আরো বিস্তারিত আলোচনা করা হলো তাই মনোযোগ সহকারে পড়তে থাকুন।

এজিথ্রোমাইসিন এর পার্শ্ব প্রতিক্রিয়া

প্রতিটি ওষুধের যেমন উপকারিতা রয়েছে ঠিক তেমনি তার পার্শ্বপ্রতিক্রিয়াও রয়েছে। আজ আপনাদের সাথে আলোচনা করবো এজিথ্রোমাইসিন এর পার্শ্ব প্রতিক্রিয়া নিয়ে বিস্তারিত। আপনি যেকোনো ওষুধ খাওয়ার আগে ওষুধ সেবনের সঠিক নিয়ম জেনে নেওয়া উচিত। কেননা আপনি যদি সঠিক নিয়ম অনুসরণ না করেন তাহলে তার সঠিক ফলাফল পাবেন না। তার পাশাপাশি যে পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে সেগুলো শরীরের আক্রমণ করবে নিচে এজিথ্রোমাইসিন এর পার্শ্ব প্রতিক্রিয়া উল্লেখ করা হলোঃ

  • ডায়রিয়া হতে পারে।
  • সাধারণত পেটে ব্যথা এবং গ্যাস এর সমস্যা হতে পারে।
  • মাঝে মাঝে বমি বমি ভাব।
  • গায়ে হালকা হালকা জ্বর এর অনুভূতি।
  • অনেক দিন যাবত এই ওষুধ সেবন করলে উত্তেজনা বা রাগি রাগি ভাব লক্ষণ প্রকাশ পায়।
  • পেটে অতিরিক্ত বায়ু বা গ্যাস এর সমস্যা।
  • এলার্জির সমস্যা দেখা দিতে পারে।
  • শরীরে চুলকানি হওয়া।
প্রিয় পাঠক উপরুক্ত লক্ষণ গুলো সাধারণত এজিথ্রোমাইসিন এর পার্শ্ব প্রতিক্রিয়া হিসেবে প্রকাশ পায়।তবে সবার যে একই রকমের সমস্যা প্রকাশ পাবে ব্যপারটি এমন নয়। এই ওষুধ সেবন করার অনুমানিক গড়ে ১ থেকে ৩ দিনের ভেতরে আপনি তার ফলাফল পেয়ে যাবেন। গর্ভাবস্থায় মায়েদের খুব প্রয়োজন ছাড়া এই ওষুধ সেবন করা উচিত নয়। এতে বাচ্চার ঝঁকিপূর্ণ হতে পারে। এই ওষুধ সেবন করার ফলে কোনো অভ্যাস গঠন কিংবা আসক্তের কোনো নিশ্চয়তা নেই।

অত্যান্ত দরকারী ছাড়া বাচ্চাদের এই ওষুধ সেবন করানো যাবে না। তবে প্রয়োজন অনুসারে আপনি ডাক্তারের পরামর্শ অনুসরণ করে ওষুধ সেবন করাতে পারেন। এছাড়াও যাদের অনেক দিন যাবত লিভারের সমস্যা রয়েছে তাদের এই ওষুধ সেবন করা থেকে বিরত থাকবেন। কেননা এতে লিভারের সমস্যা আরো বৃদ্ধি পেতে পারে। আশা করি বুঝতে পেরেছেন এজিথ্রোমাইসিন এর পার্শ্ব প্রতিক্রিয়া কি কি এই সম্পর্কে বিস্তারিত।

এজিথ্রোমাইসিন ৫০০ কিসের কাজ করে

আপনাদের মাঝে অনেকে জানতে চেয়েছেন এজিথ্রোমাইসিন ৫০০ কিসের কাজ করে। তাই আপনাদের কাছে অতি সহজ ভাষায় আলোচনা করবো এজিথ্রোমাইসিন ৫০০ কিসের কাজ করে তা নিয়ে বিস্তারিত। এজিথ্রোমাইসিন ৫০০ এজিথ্রোমাইসিন সংবেদনশীল যেসকল সমস্যা গুলো রয়েছে যেমন ব্রাংকাইটিস, নিউমোনিয়া ছাড়া শ্বাসতন্ত্রের মতো বিভিন্ন সমস্যা সমাধানের জন্য এই  এজিথ্রোমাইসিন ৫০০ ভালো কার্যকারী।

এছাড়াও বিভিন্ন ত্বকের সমস্যা,মর্ধ্য কর্নের সমস্যা,ফ্যারেনজাইটিস এর সমস্যা, টনসিলাইটিসের মতো সমস্যা সমাধান করার জন্য এই এজিথ্রোমাইসিন ৫০০ ভালো কার্যকারী। আপনার এই ধরণের সমস্যা দেখা দিলে তা নিয়ে অবহেলা করবেন না। কেননা এমন রোগ পুষে রাখলে পরবর্তীতে বড় ধরণের অপারেশন করা লাগতে পারে। তাই আপনি উপরুক্ত সমস্যা গুলো উপলব্ধি করলে এই এজিথ্রোমাইসিন ৫০০ ওষুধ সেবন করতে পারেন।

তবে আপনার সমস্যা অনুযায়ী ওষুধ সেবন করবেন এর জন্য একটি ভালো ডাক্তারের থেকে পরামর্শ নিবেন। তারা আপনার সমস্যা গুলো পরীক্ষা নিরীক্ষা করে ওষুধ সেবনের নির্দেশ দিবেন। আশা করি বুঝতে পেরেছেন এজিথ্রোমাইসিন ৫০০ আমাদের শরীরে জন্য কেমন কার্যকারী।

এজিথ্রোমাইসিন ৫০০ খাওয়ার নিয়ম

আপনি যদি কোনো ওষুধ নিয়ম ব্যতিত সেবন করেন তাহলে তার সঠিক ফলাফল পাবেন না। অপর দিকে তার পার্শ্বপ্রতিক্রিয়া গুলো সমস্যা দেখ দিবে আপনার শরীরে। তাই যেকোনো ওষুধ সেবন করার আগে আপনি খুব ভালো মতো খাওয়ার নিয়ম গুলো জেনে নিবেন। এখন আপনাদের সাথে আলোচনা করবো এজিথ্রোমাইসিন ৫০০ খাওয়ার নিয়ম নিয়ে বিস্তারিত। এই এজিথ্রোমাইসিন ৫০০ ওষুধ আপনি যদি ট্যাবলেট ব্যবহার করেন তাহলে এটা পানি দিয়ে খেতে হবে। আর যদি আপনি পাউডার সেবন করেন তাহলে প্রথমে পাউডার গরম পানি করে সেখানে এই এজিথ্রোমাইসিন ৫০০ পাউডারটি ভালো মতো মিশ্রণ করে নিবেন।

আরো পড়ুনঃ গ্যাসটোনা ট্যাবলেট কি কাজ করে

ভালো মতো মিশ্রণ করা শেষ হলে তা ঠান্ডা করার জন্য রেখে দিন এবং ঠান্ডা হওয়া শেষ আপনি তা সেবন করতে পারেন। এই ওষুধ বা পাউডার আপনি খাওয়ার এক ঘন্টা আগে এবং খাওয়ার দুই ঘন্টা পড়ে সেবন করতে পারেন। এখন অনেকের মনে প্রশ্ন আসতে পারে যে কি পরিমাণ এই ওষুধ সেবন করবো ? বয়স অনুসারী ওষুধ খাওয়ার পরিমাপ কম বেশি হয়ে থাকে। প্রতিদিন প্রাপ্ত বয়সের জন্য ৫০০ মিলি. ২ থেকে ৩ বার খেতে পারেন। তবে হ্যা আপনি ডাক্তারের পরামর্শ অনুসরণ করে সেবন করলে আরো ভালো ফলাফল পাবেন।

এজিথ্রোমাইসিন এর উপকারিতা

প্রতিটি ওষুধ আপনি সঠিক নিয়মে সেবন করলে তার ভালো ফলাফল পাবেন আপনি। এটা আমাদের শরীরের জন্য অনেক ভালো কার্যকারী নিচে এর উপকারিতা নিয়ে আলোচনা করা হলো।এজিথ্রোমাইসিন ৫০০ কিসের কাজ করে তা নিয়ে বিস্তারিত। এজিথ্রোমাইসিন ৫০০ এজিথ্রোমাইসিন সংবেদনশীল যেসকল সমস্যা গুলো রয়েছে যেমন ব্রাংকাইটিস, নিউমোনিয়া ছাড়া শ্বাসতন্ত্রের মতো বিভিন্ন সমস্যা সমাধানের জন্য এই  এজিথ্রোমাইসিন ৫০০ ভালো কার্যকারী।

আরো পড়ুনঃ কৃমির ট্যাবলেট খেলে কি বাচ্চা নষ্ট হয়

এছাড়াও বিভিন্ন ত্বকের সমস্যা,মর্ধ্য কর্নের সমস্যা,ফ্যারেনজাইটিস এর সমস্যা, টনসিলাইটিসের মতো সমস্যা সমাধান করার জন্য এই এজিথ্রোমাইসিন ৫০০ ভালো কার্যকারী। তবে আপনি একবারে ভালো ফলাফল পাওয়ার জন্য অধিক হারে ওষুধ সেবন করলে তার ভালো ফলাফলা পাবেন না। তাই আপনি ডাক্তারের পরামর্শ অনুসরণ করে ওষুধ সেবন করবেন। আশা করি বুঝতে পেরেছেন এজিথ্রোমাইসিন এর উপকারিতা কি কি তা নিয়ে বিস্তারিত।

এজিথ্রোমাইসিন ৫০০ দাম কত

প্রতিটি ওষুধের দাম যদি আপনার জানা থাকে তাহলে আপনি খুব সহজেই ফার্মেসিতে গিয়ে ওষুধ কিনতে পারবেন। তাই আপনাদের সুবিধার্থে এজিথ্রোমাইসিন ৫০০ দাম নিয়ে আলোচনা করা হলো। তবে বর্তমানে কোনো ওষুধের দাম সঠিকটা উল্লেখ করা সম্ভব নয়। কেননা ওষুধের বিভিন্ন কোম্পানি রয়েছে এবং ওষুধের দাম ওঠানামা করে। তবে অনুমানিক ৫০০ মিলি এজিথ্রোমাইসিন ট্যাবলেট এর দাম ৩০ থেকে ৩৫ টাকার মত হবে এবং সর্বোচ্চ হলে ৪০ টাকা পর্যন্ত হতে পারে।

তবে ঔষধ কেনার সময় আপনি অবশ্যই তার গায়ে লিখা মূল্য দেখে নিবেন। তার পাশাপাশি ওষুধটি আসল কিনা তা যাচাই বাছাই করে কিনবেন। কেননা আমাদের দেশে অনেক অসাধু ব্যবসায়ীরা রয়েছে যারা অধিক লাভের আশায় নকল পূর্ণ বিক্রি করে থাকে। তাই আপনি ওষুধ কেনার সময় তার মেয়াদ এবং টা আসল কি না দেখে নিবেন। আশা করি বুঝতে পেরেছেন এজিথ্রোমাইসিন ৫০০ দাম কত এই নিয়ে বিস্তারিত।

শেষকথা - এজিথ্রোমাইসিন এর পার্শ্ব প্রতিক্রিয়া

প্রিয় পাঠক আপনি এতক্ষণ পড়ছিলেন এজিথ্রোমাইসিন এর পার্শ্ব প্রতিক্রিয়া,এজিথ্রোমাইসিন ৫০০ কিসের কাজ করে,এজিথ্রোমাইসিন ৫০০ খাওয়ার নিয়ম,এজিথ্রোমাইসিন এর উপকারিতা,এজিথ্রোমাইসিন ৫০০ দাম কত এই সম্পর্কে বিস্তারিত।আশা করছি আমার এই আর্টিকেলটি পড়ে আপনার উপকারে আসবে। এই পোস্টটি আপনার কাছে ভালো লাগলে বন্ধুদের কাছে শেয়ার করতে পারেন। আর নতুন কোনো বিষয়ে তথ্য জানতে চাইলে আমাদের কমেন্ট করে জানাতে পারেন। কেননা আমার এই ওয়েবসাইটে প্রতিদিন নতুন নতুন তথ্য আপনাদের কাছে তুলে ধরি। প্রতিদিন এমন তথ্য পেতে চোখ রাখুন আমার এই ওয়েবসাইটে। এতক্ষণ এই পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url