যাকাতের নিসাব কত টাকা ২০২৪-নিসাব পরিমাণ সম্পদ কত টাকা ২০২৪

মাহে রমজানে সবাই তাদের যাকাত এর আর্থ গরিব দুখি দের মাঝে প্রদান করে থাকে । তবে অনেকে হয়তো জানে না যে যাকাতের নিসাব কত টাকা ২০২৪ সালে । এই টা নিয়ে আজকের এই পোস্ট টি । আজকের এই পোস্ট টি যাকাতের নিসাব সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে । এ ছাড়া অনেক মুসলিম ভাই জানেনা যে কত টাকা থাকলে জাকাত দেওয়া ফরজ হবে ।

যাকাতের নিসাব কত টাকা ২০২৪

আজকে আমি আলোচনা করব নিসাব পরিমাণ সম্পদ কত টাকা ২০২৪ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে এই একটি মাত্র পোস্ট থেকে । এ ছাড়া যাকাত এর আর্থ কি এবং যাকাত কাদের কাদের দেওয়া যাবে সেই সকল তথ্য আজকে এই পোস্ট থেকে আপনারা আজকে পাবেন । তাহলে শুরু করা যাক যে যাকাতের নিসাব কত টাকা ২০২৪ এবং নিসাব পরিমাণ সম্পদ কত টাকা ২০২৪ সেই সম্পর্কে ।

যাকাতের নিসাব কত টাকা ২০২৪

যাকাতের নিসাব কত টাকা ২০২৪ তা হলো বর্তমানে ইসলামিক ফাউন্ডেশন যাকাতের মুল্য নির্ধারন করে দিয়েন । একজন ব্যাক্তি প্রতি ১ লাখ টাকাই ২.৫০ জাকাত দিতে পারবে । আর্থ্যাত কেও যদি ১ লাখ টাকার যাকাত দিতে চাই তাহলে তার ২৫০০ টাকা যাকাত দিতে হবে । একজন ব্যাক্তির কাছে যদি ৮৫ গ্রাম সোনা বা তার বেশি পরিমান সোনা এক হিজরি বছর ধরে তার কাছে থাকে তাহলে তার যাকাত দেওয়া ফরজ ।

আর্থ্যাত কোনো ব্যাক্তির কাছে যদি ৮৫ গ্রাম সোনা থাকে  বা সেই সোনার সমপরিমান আর্থ থেকে তাহলে থাহলে তার উপর যাকাত ফরজ করা হয়েছে । বর্তমান বাজার মুল্য অনুযায়ী ৮৫ গ্রাম সোনার মূল্য হলো ৮ লক্ষ ৯ হাজার ৯৬৫ টাকা । আপনার কাছে এক হিজরি বছর পড়ে যদি এই সম পরিমান আর্থ বা সম্পদ থাকে তাহলে আপনার উপর যাকাত ফরজ করা হয়েছে ।
বছরের মাঝে যদি সম্পদ নষ্ট হয়ে যায় এবং বছর শেষ হওয়ার আগে যদি সম্পদ পুরনায় নিসাব পরিমান এর হয়ে যায় তাহলে যাকাত দিতে হবে ( আদ্দুররুল মুখতার ২/৩০২)

যাকাত কোনো করুনা নয় বরং ধনি দের কাছ দেখে গরিব দের হক যাকাত । যাদের কাছে নিসাব পরিমান সম্পর্দ আর্থ্যত ৮৫ গ্রাম সোনার পরিমান সম্পুদ থাকবে তাদের উপর যাকাত দেওয়া ফরজ করেছে । আশা করি বুঝতে পেরেছেন যাকাতের নিসাব কত টাকা ২০২৪ কত টাকা সেই সম্পর্কে বিস্তারিত তথ্য । আশা করি আজকের এই আর্টিক্যাল টি আপনাদের জন্য গুরুপ্তপুর্ন হতে পারে ।

যাকাত কি

ইসলামে বর্নিত ৫ স্তম্ভের মর্ধে যাকাত একটি । নিসাব পরিমান সম্পদ আছে সেই ব্যাক্তি তার সম্পদ এর ২.৫% আংশ গরিব অভাবগ্রস্থ অসহায় দের দান করা অব্যশক । যাকাত সমাজের ন্যায় বিচার এবং সম্পদের বিতরনের একটি মার্ধম হিসেবে কাজ করে ।  যাকাতের মূল উদেশ্য হলো গরিব দুঃখি মানুষদের সাহায্য করা । 

ধনিদের সম্পদের এক আংশ গরিব দের হক । তাই ইসলামে ধনিদের উপর যাকাত ফরজ করা হয়েছে । এক হিজরি আর্থ্যা গোটা একটা বছর যাদের কাছে নিসাব পরিমান সম্পদ থাকে তাদের উপর যাকাত ফরজ করা হয়েছে । যাকাত শুদুমাত্র নগদ আর্থ সোনা রুপা বা বাণিজ্যিক পণ্য কৃষি পন্য পশু সম্পদ সহ উভয় এর উপর আরোপিত হয় না । বরং এটি সকল সম্পদ এর উপর আরোপিত হয় । এটি সেই সকল সম্পদের উপর আরোপিত হয় যা এক বছরের ধরে ন্যূনতম নিসাব পরিমান ছাড়িয়ে গেছে । সেই ন্যূনতম সম্পদ যদি কারো কাছে থাকে তার উপর যাকাত ফরজ করা হয় ।

আশা করি বুঝতে পেরেছেন যাকাত কি সেই সম্পর্কে বিস্তারিত তথ্য সমুহ । আজকের এই পোস্ট থেকে যাকাত কি সেই সম্পর্কে আপনারা জানতে পারলেন ।

বর্তমানে কত টাকা থাকলে যাকাত ফরজ হয়

বর্তমানে কত টাকা থাকলে যাকাত ফরজ হয় তা হলো ৮৫ গ্রাম সর্নের সম পরিমান সম্পদ থাকলে তার উপর যাকাত ফরজ হয় । তবে বিভিন্ন জায়গায় সর্ণ এর দাম বিভিন্ন রকম হয়ে থাকে তার জায়গা ভেদে যাকাত এর পরিমান কম বেশি হতে পারে । তাই আপনি আপনা নিকটস্থ সর্নের দোকানে গিয়ে ৮৫ গ্রাম সোনার দাম জিজ্ঞাসা করবেন । আর আপনার কাছে যদি ৮৫ গ্রাম সোনার সম পরিমান সম্পদ থাকে তাহলে অব্যশয় আপনার উপর যাকাত ফরজ করা হয়েছে ।

তবে বর্তমানে ৮৫ গ্রাম ২২ কেরেট সোনার দাম ৮ লক্ষ ৯ হাজার ৯৬৫ টাকা । এটা কম বেশি হতে পারে জায়গা ভেদে । আপনাকে আপনার যাকাত এর আর্থের ২.৫% যাকাত দিতে হবে । এবং এই পরিমান আর্থ এক হিজরি বছর আপনার কাছে থাকতে হবে । আশা করি বুঝতে পেরেছেন বর্তমানে কত টাকা থাকলে যাকাত ফরজ হয় সেই সম্পর্ক বিস্তারিত তথ্য সমুহ ।

১ লাখ টাকায় যাকাত কত

১ লাখ টাকায় যাকাত কত তা হলো ঃ যাকাত দেওয়া নিয়ম হলো সম্পদের ২.৫% টাকা । আর্থ্যাত আপনি যদি ১ লক্ষ টাকার যাকাত দিতে চান তাহলে আপনাকে আড়াই হাজার টাকা প্রদান করতে হবে ১ লক্ষ টাকার জন্য । আশা করি বুঝতে পেরেছেন ১ লাখ টাকার যাকাত কত সেই সম্পর্কে বিস্তারিত তথ্য সমুহ ।

যাকাত ফরজ হওয়ার শর্ত কয়টি

যাকাত ফরজ হওয়ার শর্ত কয়টি যে বিষয় গুলো আপনার জানা জরুরি । তাহলে চলুন জেনে নেওয়া যাক যাকাত ফরজ হওয়ার শর্ত কয়টি সেই সম্পর্ক ঃ
  • মুসলিম হওয়া
  • স্বাধিন হওয়া
  • পুর্ন সম্পদের মালিক হওয়া
  • নিসাব সম্পদের মালিক হওয়া
  • সম্পদ থেকে অতিরিক্ত উৎপাদন বৃদ্ধি
  • কোন ঋন বা দায় থেক মুক্ত থাকা
উপরিক্ত বিষয় গুলো মর্ধে কোনো বিষয় যদি আপনার পরিপুর্ন না থাকে তাহলে আপনার উপর যাকাত ফরজ নয় । আশা করি বুঝতে পেরেছেন যাকাত ফরজ হওয়ার শর্ত কত টি সেই সম্পর্কে বিস্তারিত তথ্য সমুহ ।

যাকাত কাদের দেয়া যাবে

যাকাত কাদের দেয়া যাবে তা হলোঃ 
  • ফকির-যারা চরম দারিদ্রো ভুগছেন এবং তাদের মৌলিক চাহিদা মেটাতে আক্ষম ।
  • মিসকিন-যাদের কিছু সম্পদ আছে কিন্ত বেচে থাকার জন্য যতেষ্ট না ।
  • আমিলীন-আর্থ্যত যারা যাকাত তুলে যাকাত বিতরন করে ।
  • মুআল্লাফাতুল কুলুব-যারা সদ্য ইসলাম গ্রহন করেছে এবং আর্থ সংকট এ রয়েছে ।
  • রিকাব-দাম মুক্তির জন্য যাকাত দিতে পারেন ।
  • গারিমীন-আর্থ্যত যারা ঋনগ্রস্থ এবং নিজের ঋন পরিশোধ করতে আক্ষম ।
  • ফী সাবিলিল্লাহ-আর্থাত যারা আল্লাহর পথে কাজ করে যাচ্ছে যেমন জিহাদে আংশগ্রহন কারী।
  • ইবনুস সাবিল- আর্থ্যাত ভ্রমন কারী যাদের নিজ গন্তব্যে ফিরে যাওয়ার জন্য আর্থিক সাহায্য প্রয়োজন ।
আশা করি বুঝতে পেরেছেন কাদের যাকাত দেওয়া যাবে । আজকের এই পোস্ট থেকে আপনারা জানতে পারলেন কাদের যাকাত দিবেন সেই সম্পর্কে বিস্তারিত তথ্য সমুহ ।

শেষ কথাঃ যাকাতের নিসাব কত টাকা ২০২৪-নিসাব পরিমাণ সম্পদ কত টাকা ২০২৪

যাকাতের নিসাব কত টাকা ২০২৪  সেই সম্পর্কে আজকে আপনাদের সাথে বিস্তারিত আলোচনা করলাম এছাড়া আজকের পোস্ট থেকে আপনারা জানতে পারলেন নিসাব পরিমাণ সম্পদ কত টাকা ২০২৪ এবং কত টাকা হলে যাকাত দেওয়া ফরজ কাদের কাদের যাকাত দিতে পারবেন সেই সম্পর্কে বিস্তারিত তথ্যসমূহ । আশা করি আজকের এই পোস্টটি আপনাদের ভালো লেগে থাকবে । এই পোস্টটি পড়ে যদি উপকৃত হন তাহলে আপনি আপনার বন্ধুদের সাথে শেয়ার করবেন ধন্যবাদ ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url