সার্জারি ছাড়া হার্ট ব্লক খোলার উপায়

আজকের আলোচনাতে জানতে পারব যে কিভাবে সার্জারি ছাড়া হার্ট ব্লক খোলা যায়।যারা হার্ট এর রুগী বা যাদের আত্নিয়রা এই রোগ এ ভুগছেন আজকের আর্টিকেল তাদের জন্য।আমরা আজ কে হার্ট বিষয় এ অনেক কিছু জানতে পারবো।যেগুলা আমাদের কাজ এ আসবে।

সার্জারি ছাড়া হার্ট ব্লক খোলার উপায়

আমাদের আশে পাশে অনেক লোক আছে যারা হার্ট অ্যাঁটাকে মারা যাচ্ছে। হার্ট ব্লকেজের অনেক ক্ষেত্রে অপারেশন না করেই চিকিত্সা করা যাই । আজকের আলোচনা তে আমরা এই সব বিষয়ে জানতে পারবো। তো চলুন আর দেরি না করে আজকের আলোচনা শুরু করা যাক।

সূচিপ্ত্রঃ সার্জারি ছাড়া হার্ট ব্লক খোলার উপায়

  • সার্জারি ছাড়া হার্ট ব্লক খোলার উপায়
  • হার্ট ব্লক থেকে বাঁচার উপায়
  • হার্ট ব্লক এর লক্ষণ
  • হার্টের ব্লক দূর করার ব্যায়াম
  • হার্টের সমস্যা বোঝার উপায়

সার্জারি ছাড়া হার্ট ব্লক খোলার উপায়

হার্ট ব্লকেজের জন্য সবচেয়ে গ্রহণীয় সাধারণভাবে করা কিছু চিকিৎসা হল অস্ত্রোপচার। সুতরাং , এমন কিছু শর্ত রয়েছে যেগুলিকে অস্ত্রোপচার ছাড়াই চিকিত্সা করা যেতে পারে যদি হার্ট ব্লকেজ খুব গুরুতর না হয়। চলুন মোকাবেলা করার সবচেয়ে কার্যকরী   কিছু উপায় জেনে নি। কোরোনারী  বাইপাস সার্জারি এটি একটি অস্ত্রোপচার যেটি হৃৎপিণ্ড সহ শরীর এর বিভিন্ন অংশে  রক্ত​প্রবাহকে সহজতর করার জন্য অবরুদ্ধ ধমনীর চারপাশে একটি বাইপাস পথ তৈরি করে।

শরীরের রক্ত চলাচল সহজ করতে  অন্য অংশে রক্তনালী থেকে গ্রাফ্ট নেওয়া হয়।সার্জারি সাধারণ নিয়মের  অধীনে সঞ্চালিত হয়. অস্ত্রোপচার করে হার্ট কে  কিছু সঞ্চালিত করা যেতে পারে। বাংলাদেশ সহ ভারতের সেরা হার্ট সার্জারি হাসপাতাল গুলাতে  অস্ত্রোপচারের জন্য ব্যবহৃত কৌশলগুলি হয় ওপেন-হার্ট সার্জারি নামে, অস্ত্রোপচার ছাড়া  অপারেশন কে বলে আক্রমণাত্মক অস্ত্রোপচার বা অফ-পাম্প সার্জারি।

যাইহোক অপারেশন ছাড়া হার্ট সার্জারি করা কে ওপেন হার্ট সার্জারি বলে। যেটি তে মানুষ এর অপারেশন এর ভয় কাজ করে না। সম্পূর্ণ ব্যথা মুক্ত ভাবে হার্ট অপারেশন করা হয়।বর্তমান এ এই পদ্ধতিতে চিকিৎসা নিতে বেশি আগ্রহি মানুষ রা।আসা করছি আজকের এই লেকচার এ আপনারা সার্জারি ছাড়া হার্ট ব্লক খোলার উপায় সম্পরকে জানতে পারছেন।

হার্ট ব্লক থেকে বাঁচার উপায়

আমাদের মধ্যে বেশিরভাগ মানুষ সাধারণত সার্জারি বা ওষুধ দ্বারা চিকিত্সা করা এড়াতে পছন্দ করে থাকি কারণ এর নিজস্ব পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে। তাই বলা যাই সারা বিশ্বের গবেষকরা প্রাকৃতিক উপায়ে এই ধরনের অবস্থার চিকিৎসার উপায় খুঁজে চলেছে। হার্ট ব্লকেজের চিকিৎসার জন্য এখানে সবচেয়ে উপকারী জিনিস হল রসুন এবং আদা খাওয়া।

যারা হার্ট এর রুগী তারা নিয়মিত আদা চা খাবেন তাহলে হার্ট ভাল থাকবে। ডাকতার এর মতে আদা খাইলে হার্ট শক্ত হ্য।হার্ট এর রুগীর টেনশন করা যাবে না। নিয়মিত ব্লাড প্রেসার মাপতে হবে।নিয়মিত ডাক্তার এর কাছে গিয়ে আলোচনা করতে হবে হার্ট বিষয়ে।আসা করছি আজকের এই লেকচার এ আপনারা হার্ট ব্লক থেকে বাঁচার উপায় সম্পরকে জানতে পারছেন।

হার্ট ব্লক এর লক্ষণ

হার্ট ব্লক এমন একটি অবস্থা যা বুঝার আগেই  ঘটে।যখন হৃৎপিণ্ডের ছন্দ নিয়ন্ত্রণকারী বৈদ্যুতিক সংকেতগুলি ব্যাহত হয় তখন হার্ট ব্লক হয়। এর ফলে হৃৎপিণ্ড খুব ধীরে, খুব দ্রুত বা অনিয়মিতভাবে স্পন্দিত হতে থাকে। হার্ট ব্লক অন্য অনেক কারণে হার্টের অবস্থার একটি উপসর্গ হতে পারে, অথবা এটি হৃৎপিণ্ডের রক্ত পরিবাহী সিস্টেমের সাথে সমস্যার কারণে হতে পারে। এখন আমরা জানবো হার্ট ব্লকের লক্ষণগুলির মধ্যে ক্লান্তি, শ্বাসকষ্ট, হালকা মাথাব্যথা এবং বুকে ব্যথা অন্তর্ভুক্ত হয়।

হার্ট ব্লক এর ফলে রুগী অজ্ঞান হয়ে যেতে পারে। কারণ এই সময় হৃৎপিণ্ডে মস্তিষ্কে পর্যাপ্ত রক্ত পাম্প করতে পারে না তাই রুগী জ্ঞান হারিয়ে ফেলে। আপনার যদি এই উপসর্গগুলির মধ্যে যেকন একটি অনুভব করেন তবে একজন ডাক্তারের সাথে দেখা করা গুরুত্বপূর্ণ।যাতে তারা অন্যান্য সম্ভাব্য কারণগুলি বলতে পারে এবং এর প্রতীকার সম্পরকে আপনাকে জানাতে পারে এবং আপনার হার্ট ব্লক আছে কিনা তা নির্ধারণ করতে পারে।

বর্তমান এ হার্ট ব্লক সাধারণত  (ইসিজি) দ্বারা নির্ণয় করা হয়। এই পরীক্ষাটি হৃৎপিণ্ডের সাথে বৈদ্যুতিক সংযোগ এ রেকর্ড করে এবং প্রায়শই দেখাতে পারে যে হার্টের রক্তের পরিবাহী সিস্টেমে কোনও সমস্যা আছে কিনা। হার্ট ব্লকের চিকিত্সা রুগীর উপর নির্ভর করে, তবে জীবনধারা পরিবর্তন, করতে  ওষুধ বা অস্ত্রোপচার এর ফলে ঠিক করা যায়।আসা করছি আজকের এই লেকচার এ আপনারা হার্ট ব্লক এর লক্ষণ সম্পরকে জানতে পারছেন।

হার্টের ব্লক দূর করার ব্যায়াম

ব্যায়াম রক্তের প্রবাহ উন্নত করে এবং ধমনীতে প্লেক ভেঙ্গে হার্টের ব্লকেজ দূর করতে সাহায্য করে । এই দুটি সুবিধা হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের ঝুঁকি কমাতে সাহায্য করে। ব্যায়াম হৃদপিন্ডকে আরও দক্ষতার সাথে পাম্প করে এবং ধমনীগুলিকে আরও সহজে রক্ত শরীর এ বহন করে রক্ত প্রবাহ উন্নত করে। ধমনীতে প্লেক ভেঙ্গে রক্ত প্রবাহ উন্নত করতে এবং হার্ট অ্যাটাক কমাতে সাহায্য করে।

অনেক ব্যায়াম রয়েছে যা রক্ত​প্রবাহ উন্নত করতে এবং ধমনীতে প্লেক ভাঙতে সাহায্য করে।  যেমন হাঁটা, জগিং, সাঁতার বা সাইকেল চালানো, রক্ত ​​প্রবাহ উন্নত করার এবং হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের ঝুঁকি কমানোর একটি দুর্দান্ত উপায় এগুলা করলে রক্ত চলাচল ঠিক ভাবে হ্য়।ফলে  শরীর ভাল থাকে। আপনার যদি হার্ট ব্লক থাকে তবে আপনার অবস্থার উন্নতি করতে আপনি উক্ত ব্যায়াম  গুলা করতে পারেন।

এই ব্যায়ামগুলি নিয়মিত করার মাধ্যমে, আপনি হার্ট ব্লক অপসারণ করতে পারেন এবং আপনার সামগ্রিক কার্ডিওভাসকুলার নিরাময় করতে পারবেন।ফলে আপনার শরীর ভাল থাকবে।আসা করছি আজকের এই লেকচার এ আপনারা হার্টের ব্লক দূর করার ব্যায়াম সম্পরকে জানতে পারছেন।

হার্টের সমস্যা বোঝার উপায়

হার্ট সমস্যা বুঝার অনেক গুলা উপায় আছে তার ভিতরে হার্ট এর রুগী দের পা ফুলে জাই।পা য়ে রস নাম এ অনেক সময় মুখ ফুলতে দেখা জাই।বুক ধরফর ধরফর করে।এই গুলা হার্ট সমস্যার প্রধান কারণ।তাই বেশি বেশি হাটা ভাল।আসা করছি আজকের এই লেকচার এ আপনারা হার্টের সমস্যা বোঝার উপায় সম্পরকে জানতে পারছেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url