কোন ভিটামিনের অভাবে শরীর দুর্বল হয় বিস্তারিত জেনে নিন

প্রিয় পাঠক আপনি কি কোন ভিটামিনের অভাবে শরীর দুর্বল হয় এই সম্পর্কে বিস্তারিত জানতে চাচ্ছেন। তাহলে আমার আজকের এই আর্টিকেলটি মন দিয়ে পড়ুন। কেননা আমি আজকে আপনাদের সাথে আলোচনা করবো কোন ভিটামিনের অভাবে শরীর দুর্বল হয় তা নিয়ে বিস্তারিত। তো চলুন আপনার মূল্যবান সময় নষ্ট না করে শুরু করা যাক কোন ভিটামিনের অভাবে শরীর দুর্বল হয়।

vitamin

আমার এই পোস্টটি আপনি শেষ পর্যন্ত পড়লে আপনি আরো জানতে পারবেন ভিটামিন ই এর অভাবে কি হয় এবং শরীর দুর্বল হলে করণীয় সম্পর্কে বিস্তারিত। তাই আপনাকে মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়ার জন্য অনুরোধ রইলো।

পেজ সূচিপত্রঃ কোন ভিটামিনের অভাবে শরীর দুর্বল হয় 

  • কোন ভিটামিনের অভাবে শরীর দুর্বল হয়
  • ভিটামিন ই এর অভাবে কি হয়
  • শরীর দুর্বল হলে করণীয়
  • শরীরের দুর্বলতা কাটানোর ঔষধ
  • শারীরিক দুর্বলতা দূর করার উপায়
  • শেষকথা - কোন ভিটামিনের অভাবে শরীর দুর্বল হয় 

কোন ভিটামিনের অভাবে শরীর দুর্বল হয়

সুস্বাস্থ্যের জন্য শরীরের প্রয়োজনীয় ভিটামিন ও খনিজ দেহের ভেতরে তৈরি হয়। আবার প্রতিদিনের খাবার থেকেও এসব উপাদান পাওয়া যায়। খাবার থেকে যে সব ভিটামিন পাওয়া যায় তারমধ্যে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভিটামিন হলো B 12 । এই ভিটামিন মানুষের শরীরে তৈরি হয় না। লাল রক্ত কোষ এবং ডিএনএ তৈরি ক্ষেত্রে এই ভিটামিন সবচেয়ে গুরুত্বপূর্ণ।

শরীরে ভিটামিন B 12 এর অভাব হলে ভুলে যাওয়া, প্রবণতা, মাথা ঘোরা, দুশ্চিন্তা, দুর্বলতা ইত্যাদির সমস্যা হতে পারে। রক্তশূন্যতা দেখা দিতে পারে। এর ফলে রোগী দুর্বল হয়ে যেতে পারে অল্প শ্রমে ক্লান্ত হাপিয়ে ওঠে বুক ধরফর করে। ভিটামিন B 12 এর অভাবে পাকস্থলীর সমস্যা ঝুঁকি বাড়িয়ে দেয় হতে পারে কোষ্ঠকাঠিন্য।

ভিটামিন ই এর অভাবে কি হয়

ভিটামিন ই এর অভাবে চুল পড়া ও চুল পাতলা হয়ে যাওয়ার সমস্যা হয়। ভিটামিন ই এর অভাবে মায়োপ্যাথি হয়। মূলত শরীরে পেশির আসের দুর্বলতা হলে এই সমস্যা হয়। ভিটামিন ই এর অভাবে শরীরে ভারসাম্যহীন বোধ হয়। ভিটামিন ই এর অভাবে স্নায়ু গুলোতে অক্সিডেটিভ স্টেস বেড়ে যায়।

চোখে ঝাপসা দেখা ভিটামিন ই এর অভাবে হতে পারে। এছাড়া ভিটামিন ই এর অভাবে শরীরে হালকা রক্ত শূন্যতা হতে পারে। ভিটামিন ই এর অভাবে চুল পড়ে যাওয়া, পেশি দুর্বল হওয়া, চোখে ঝাপসা দেখা ইত্যাদি সমস্যা হয়।

শরীর দুর্বল হলে করণীয়

দেহে দুর্বলতা কাটাতে সকালে সূর্যের আলো শরীরের জন্য বেশ জরুরী। কারণ সূর্যের আলোতে ভিটামিন ডি আমাদের দেহের হাড়ের গঠন সুগঠিত করে। যা শারীরিক দুর্বলতা কাটাতে সহায়তা করে। পানির অপর নাম জীবন। তাইতো দেহে পানি ও খনিজ লাবণের ঘাটতি হলে শরীরে দেখা দেয় শারীরিক দুর্বলতা। দুর্বলতা কাটাতে প্রতিদিন পান করুন পর্যাপ্ত পরিমাণ পানি।

এতে শরীর থাকবে শক্তিশালী এবং কেটে যাবে শারীরিক দুর্বলতা। দেহকে ভেতর থেকে শক্তিশালী রাখে খেজুর। এতে আছে প্রচুর পরিমাণে ফাইবার আয়রন ভিটামিন ও ম্যাগনেসিয়াম সাথে প্রাকৃতিক চিনি ও। তাই দুর্বলতা কাটাতে খাদ্য তালিকায় রাখুন খেজুর।

খাবারে রুচি বাড়িয়ে রক্তের পরিমাণ বৃদ্ধিতে সহায়ক টমেটো সস। আর তাৎক্ষণিক সতেজতা পেতে সাথে মানসিক চাপ কমাতে পান করতে পারেন কফি। আর যারা কফি খেতে পছন্দ করেন না তারা দুধে ৩-৪টা বাদাম পিষে পান করে কাটাতে পারেন দুর্বলতা।

শরীরের দুর্বলতা কাটানোর ঔষধ

আজকাল কার দিনে শারীরিক দুর্বলতা খুব স্বাভাবিক। খারাপ জীবনধারা এবং খারাপ অভ্যাসের জন্য। এটা থাইরয়েড সমস্যার জন্য হতে পারে। সুগার সমস্যা ভিটামিনের অভাব রক্তশূন্যতা এবং এমনকি বিসর্জনের জন্যও ভালো জীবনধারা, সুষম খাদ্য নিয়মিত ব্যায়াম পর্যাপ্ত পরিমাণে জল পান সূর্য রশ্মির সংস্পর্শ এবং ঘুম সাধারণত নিশ্চিত করে দুর্বলতার লক্ষণ হ্রাস হওয়াকে।

যদি আপনি দীর্ঘ সময় থেকে শারীরিক দুর্বলতায় সমস্যায় ভুগে থাকেন তাহলে সামান্য চিকিৎসকের পরামর্শ নিন। যিনি আপনাকে পরীক্ষা করবেন এবং সঠিক চিকিৎসা পরিকল্পনা পেতে সাহায্য করবেন। শারীরিক দুর্বলতা কমাতে আপনাকে সুষম খাদ্য নিয়মিত ব্যায়াম পর্যাপ্ত পরিমাণে জল সূর্য রশ্মির সম্পর্ক সঠিক ঘুম আপনাকে প্রয়োগ করতে হবে। তাহলে আপনি শারীরিক দুর্বলতা থেকে মুক্তি পাবেন।

শারীরিক দুর্বলতা দূর করার উপায়

প্রিয় পাঠক আপনাদের ভেতরে অনেকে হয়তো জানেন না শারীরিক দুর্বলতা দূর করার উপায় কি। তাই আমি আজকে এই আর্টিকেলে আলোচনা করব শারীরিক দুর্বলতা দূর করার উপায় নিয়ে বিস্তারিত। আপনার শরীর দুর্বলের কারণে অনেকে সময় দেখা যায় মাথা ঘোরা,বুকে ধরফর করা,হাত বা পায়ের পেশিতে শক্তি না,হালকা পরিমাণ কাজ করলে ঘুম ঘুম ভাব। এমন আপনি অনেক সমস্যা দেখতে পারবেন আপনার শরীর যদি দুর্বল থাকে তাহলে।

তাই আপনার যদি এমন সমস্যা দেখা যায় তাহলে আপনি ডাক্তারের কাছে প্রথমে না গিয়ে বাড়িতে বসে ঘরোয়া উপায়ে এর সমাধান নিতে পারেন। সে জন্য আপনাকে প্রতিদিন পর্যাপ্ত পরিমাণ ভিটামিন যুক্ত খাবার এবং প্রচুর পরিমাণে পানি পান করতে হবে। আপনি তেলে ডুবানো খাবার খাওয়া থেকে বিরত থাকবেন। প্রতিদিনের খাদ্য তালিকাতে শাক-সবজি রাখবেন।

এটা আমাদের শরীরকে সতেজ রাখতে সাহায্য করে। এছাড়া আমাদের শরীরের শারীরিক দুর্বলতা দূর করার জন্য দুধ,ডিম, খেজুর, কলা, কাজুবাদাম এই গুলো খেতে পারেন। এটা আপনার শরীরের ভিটামিনের ঘাটতি পূরণ করতে সাহায্য করবে। আশা করি বুঝতে পেরেছেন শারীরিক দুর্বলতা দূর করার উপায় সম্পর্কে বিস্তারিত ধারণা পেয়েছেন।

শেষকথা - কোন ভিটামিনের অভাবে শরীর দুর্বল হয় 

প্রিয় পাঠক আপনারা এতক্ষণ পড়ছিলেন কোন ভিটামিনের অভাবে শরীর দুর্বল হয় সম্পর্কে বিস্তারিত। আশা করি আমার আজকের এই আর্টিকেলটি পড়ে আপনি কোন ভিটামিনের অভাবে শরীর দুর্বল হয়  সম্পর্কে সকল ধারণা পাবেন। আমার এই পোস্টটি আপনার ভালো লাগলে আমাদের কমেন্ট করে জানাতে পারেন। আর যদি নতুন কোনো বিষয়ে তথ্য জানতে চান তাহলে আমাদের কমেন্ট করে জানাতে পারেন। প্রতিদিন এমন নতুন নতুন বিষয়ে তথ্য জানতে চোখ রাখুন আমাদের এই ওয়েবসাইটে ধন্যবাদ

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url