কাটা ঘা শুকানোর এন্টিবায়োটিক ওষুধের নাম

আমাদের অনেক সময় বিভিন্ন ভাবে কেটে যায় কিন্ত আমরা জানি না কাটা ঘা এর জন্য কি এন্টিবায়োটিক খেতে হবে । তাই আপনি যদি না জানেন যে কাটা ঘা শুকানোর এন্টিবায়োটিক ওষুধের নাম তাহলে আপনাকে আমাদের এই পোস্ট এ স্বাগতম । আজকে আমি আপনাদের সাথে আলোচনা করব কাটা ঘা শুকানোর এন্টিবায়োটিক ওষুধের নাম সম্পর্কে ।
কাটা ঘা শুকানোর এন্টিবায়োটিক ওষুধের নাম
কাটা ঘা শুকানোর এন্টিবায়োটিক ওষুধের নাম

প্রিয় পাঠক আপনারা এই পোস্ট টি মনোযোগ সহকারে পরলে আপনারা জানতে পারবেন কাটা ঘা শুকানোর এন্টিবায়োটিক ওষুধের নাম সম্পর্কে । আজকের পড় থেকে সামান্য কাটা ঘা এর জন্য আপনাকে ডাক্তারের কাছে যাওয়া লাগবে না । আজকের আমি আপনাদের সাথে আলোচনা করব কাটা ঘা শুকানোর এন্টিবায়োটিক ওষুধের নাম সম্পর্কে বিস্তারিত তথ্য সমুহ ।

সৃচিপত্রঃ কাটা ঘা শুকানোর এন্টিবায়োটিক ওষুধের নাম

  • কাটা ঘা শুকানোর এন্টিবায়োটিক ওষুধের নাম
  • কাটা ঘা শুকানোর ঘরোয়া উপায়
  • কাটা জায়গায় ইনফেকশন হলে করণীয়
  • কাটা জায়গা তাড়াতাড়ি শুকানোর মলম
  • শেষ কথাঃ কাটা ঘা শুকানোর এন্টিবায়োটিক ওষুধের নাম

কাটা ঘা শুকানোর এন্টিবায়োটিক ওষুধের নাম

কাটা ঘা শুকানোর এন্টিবায়োটিক ওষুধের নাম সম্পর্কে যদি না জানেন তাহলে এই পোস্ট এ আপনাকে স্বাগতম । আমি আজ আমি আপনাদের সাথে আলোচনা করব কাটা ঘা শুকানোর এন্টিবায়োটিক ওষুধের নাম সম্পর্কে ।

কাটা ঘা শুকানোর এন্টিবায়োটিক ওষুধের নাম গুলো হলো

  • ফৃলু-ক্লক্সাসিলিন সোডিয়াম ভিপি (flucloxacillin-sodium bp) এই ট্যাবলেট টি কাটা ঘা এর জন্য অধিক কার্যকরী । এই ট্যাবলেট টির মুল্য হলো ১পাতা ১১৫ টাকা এবং এই ট্যাবলেট টি কাটা ঘা শুকানো ছাড়াও অনেক ক্ষেত্রে ব্যাবহার করা যায় ।
  • ফ্লুক্লক্স ৫০০ (Flucilox 500) ফ্লক্লক্স এ ট্যাবলেট টি দ্রু কাটা ঘা শুকাতে সাহায্য করে এ ছাড়া এই ট্যাবলেট টি কাটা সব চর্ম রোগের জন্য কার্যকরী । এই ট্যাবলেট টি ব্যাবহার এর নিয়ম হলো অ পাপ্ত বয়স্ক দের জন্য দিনে ১ টা থেকে ২ টা ট্যাবলেট খেতে পারবে । এবং প্রাপ্ত বয়স্ক দের জন্য দিনে ২ থেকে ৩ বার সেবন করতে পারবে । এই ট্যাবলেট এর মুল্য হলো ১ পাতা ১০০ টাকা ।
  • ফাইলোপেন ডিএস ( Phlopen Ds) এই ট্যাবলেট টি আমাদের কাটা ঘা শুকাতে খুব দ্রত কাজ করে থাকে । এই ট্যাবলেট টি সেবন এর ফলে খুব দ্রুত কাটা স্থান শুকিয়ে যায় । এই ট্যাবলেট টি আপনাদের দিনে ২ বার খেতে হবে রাতে এবং সকালে । তবে কম বয়সি দিনে ১ বার ব্যাবহার করতে হবে এবং পাপ্ত বয়স্ক দের জন্য দিনে ২ বার । এই ট্যাবলে ট এর মুল্য হলো ১০ টির ১ পাতার মুল্য হলো ৯০ টাকা ।
  • সিপ্রো এ ৫০০( cipro-A 500) এই ট্যাবলেট টি কাটা স্থান শুকানোর পাশা পাশি অনেক কিছু ভালো করতে সাহায্য করে । শরিলের ইনফেকশন দূর করতে এই ট্যাবলেট টী অধিক কার্যকরি । এটা আপনারা দিনে ২ বার খেতে পারেন । এই ট্যাবলেট এর মুল্য হলো ১ পাতা ১৪০ টাকা ১ পাতায় থাকে ১০ টা ট্যাবলেট ।
  • পেনটিডস ৪০০_(Pentids 400) এই ট্যাবলেট টি আপনাদের কাটা স্থান শুকাতে অনেক ভুমিকা রাখে । আপনার যদি শরিলে কাটা ঘা থাকে তাহলে অব্যশয় এই এই ট্যাবলেট টি খেতে পারেন । এটা দিনে ২ বার ব্যাবহার করতে পারেন । এবং এই ট্যাবলেট এর মুল্য হলো ১০ টি ট্যাবলেট এর ১ পাতা ২০ টাকা ।
আশা করি বুঝতে পেরেছেন কাটা ঘা শুকানোর এন্টিবায়োটিক ওষুধের নাম কি সেই সম্পর্কে বিস্তারিত তথ্য সমুহ । তবে ঔষুধ খাওয়ার আগে অব্যশয় ডাক্তারের পরামর্শ নিয়ে খাবেন । কারন ডাক্তারের পরামর্শ ছাড়া ঔষুধ খাওয়া আপনার জন্য ঝুকিপুর্ন হতে পারে । আজকে আমি আপনাদের সাথে আলোচনা করলাম কাটা ঘা শুকানোর এন্টিবায়োটিক ওষুধের নাম সম্পর্কে বিস্তারিত তথ্য সমুহ ।

কাটা ঘা শুকানোর ঘরোয়া উপায়

কাটা ঘা শুকানোর ঘরোয়া উপায় কি কি সেই বিষয় যদি জানতে চান তাহলে এই পোস্ট এ আপনাকে স্বাগতম । আজকে আমি আপনাদের সাথে আলোচনা করব কাটা ঘা শুকানোর ঘরোয়া উপায় সম্পর্কে বিস্তারিত তথ্য নিয়ে ।
কাটা ঘা শুকানোর ঘরোয়া উপায় গুলো হলো
  • কাটা জায়গায় অল্যভেরা লাগানো -অল্যভেরা আমাদের ত্বক এর জন্য যেমন উপকারি তেমন ভাবে অল্যাভেরা কাটা ঘা শুকানোর জন্য অনেক কার্যকরী ।
  • রসুন দিয়ে চাইলে আপনি কাটা ঘা শুকাতে পারেন । রসুন কাটা ঘা শুকানোর জন্য অধিক কার্যকরি । কাটা স্থানে রসুন বেটে মধুর সঙ্গে মিশিয়ে কিছু ক্ষন রেখে দিন এবং ৮ থেকে ১০ মিনিট পড় কুসুম কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন । এই ভাবে কিছুদিন করলে আপনার কাটা ঘা অনেক তাড়া তাড়ি শুকিয়ে যাবে ।
  • ভিনেগার কাটা স্থান শুকানোর জন্য অনেক ভুমিকা রাখে তাই আপনি ২ থেকে ৩ কাপ পানির মর্ধে ১ চামচ ভিনেগার মিশিয়ে নিন এবং সেই মিশ্রন এর সাথে তুলা ভিজিয়ে আপনার কাটা ঘা স্থানে লাগান । এই ভাবে কিছুদিন করলে খুব দ্রুত ঘা শুকিয়ে যাবে ।
  • কলাপাতা একটু হাতে ঘসে কাটা স্থানে লাগান মেজিক এর মতো কাজে দিবে । কলা পাতা ঘা শুকানোর জন্য অধিক কার্যকরী হয়ে থাকে ।
  • কাটা স্থানে অনেক রক্তক্ষরন হলে আপনি কিছুট হলুদ গুড়া লাগাতে পারেন হলুন গুড়া রক্ত বন্ধ এবং রক্ত জমাট বাধতে সাহায্য করে থাকে ।
  • গাদাঁ ফুলের পাতা এবং পাপড়ী কাটা স্থানের রক্ত বন্ধ করতে এবং কাটা ঘা শুকাতে অনেক সাহায্য করে থাকে । তাই কাটা স্থানে ঘা শুকাতে আপনি গাদাঁ ফুলের পাতা বা পাপড়ি ব্যাবহার করতে পারেন ।
কাটা ঘা শুকানোর ঘরোয়া উপায় সম্পর্কে আশা করি বুঝতে পেরেছেন । আজকে আমি আপনাদের সাথে আলোচনা করব কাটা ঘা শুকানোর ঘরোয়া উপায় কি সেই সম্পর্কে বিস্তারিত তথ্য সমুহ ।

কাটা জায়গায় ইনফেকশন হলে করণীয়

কাটা জায়গায় ইনফেকশন হলে করণীয় কি তা এই পোস্ট থেকে জেনে নিতে পারবেন । আজকে আমি আপনাদের সাথে আলোচনা করব কাটা জায়গায় ইনফেকশন হলে করণীয় সেই সম্পর্কে বিস্তারিত তথ্য সমুহ ।

কাটা জায়গায় ইনফেকশন হলে করণীয় কি তা হলো

কাটা ঘা এ যদি ইনফেকশন হয় তাহলে অব্যশয় ডাক্তারের পরামর্শ নিবেন । এ ছাড়া কাটা ঘা ভালো ভাবে পরিস্কার করবেন । নিয়মিত ডেসিং করতে হবে এবং এন্টিবায়োটিক দিয়ে পরিস্কার করতে হবে । নেবালন পাউডার ব্যাবহার করতে হবে । এবং আপনাকে সব সময় কাটা স্থান পরিস্কার করতে হবে । খেয়াল রাখতে হবে কাটা ঘা এ কোনো রকম মশা মাছি বসতে দেওয়া যাবে না । এবং যত দ্রুত সম্ভব ডাক্তারের পরামর্শ নিতে হবে । আশা করি বুঝতে পেরেছেন কাটা জায়গায় ইনফেকশন হলে করণীয় কি সেই সম্পর্ক বিস্তারিত তথ্য সমুহ ।

কাটা জায়গা তাড়াতাড়ি শুকানোর মলম

কাটা জায়গা তাড়াতাড়ি শুকানোর মলম নিয়ে অনেকে অনেক রকম প্রশ্ন করে থাকেন । তাই আপনারা জেনে নিতে পারবেন কাটা জায়গা তাড়াতাড়ি শুকানোর মলম সম্পর্কে । তাহলে চলুন জেনে নেওয়া যাক কাটা জায়গা তাড়াতাড়ি শুকানোর মলম নিয়ে বিস্তারিত তথ্য সমুহ ।

কাটা জায়গা তাড়াতাড়ি শুকানোর মলম হলো MUpirocin Ointment ip এই মলম টি সমস্ত কাটা ঘা থেকে মুক্তি পেতে পারেন । এ ছাড়া সিজার করলে যে কাটা ঘা থাকে সেই বড় জটিল স্যামসা থেকে মুক্তি পেতে এই ঔষুধ অনেক গুরুপ্তপুর্ন হতে পারে । এ ছাড়া fluclok 500 এই মলম টি আপ্নারা ব্যাবহার করে দেখতে পারেন । এই ট্যাবলেট টি আপনাদের কাটা ঘা শুকাতে অধিক কার্যকরী । তাই আপনারা কাটা জায়গা তাড়াতাড়ি শুকেতে এই মলম ২ টি ব্যাবহার করে দেখতে পারেন ।

আশা করি বুঝতে পেরেছেন কাটা জায়গা তাড়াতাড়ি শুকানোর মলম এর নাম কি সেই সম্পর্কে বিস্তারিত তথ্য সমুহ । আজকে আমি আপনাদের সাথে আলোচনা করলাম কাটা জায়গা তাড়াতাড়ি শুকানোর মলম নিয়ে ।স

শেষ কথাঃ কাটা ঘা শুকানোর এন্টিবায়োটিক ওষুধের নাম

কাটা ঘা শুকানোর এন্টিবায়োটিক ওষুধের নাম সম্পর্কে আজকে আমি আপনাদের সাথে আলোচনা করলাম আজকে আপনারা কাটা ঘা এর নানা রকম তথ্য সমুহ জানত পারলেন । আজকে আমরা কাটা ঘা ভালো হওয়ার নানা রকম বিষয় নিয়ে আলোচনা করলাম । আজকের এই পোস্ট টি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অব্যশয় বন্ধুদের সাথে শেয়ার করবেন । এবং এমন তথ্য মুলক পোস্ট পেতে আমাদের টু বিডির সাথেই থাকবেন ধন্যাবাদ ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url