নিপলে ব্যথা হওয়ার কারণ - মেয়েদের দুধ কেন ব্যথা করে

প্রিয় পাঠক আপনি কি নিপলে ব্যথা হওয়ার কারণ বা মেয়েদের দুধ কেন ব্যথা করে এই সম্পর্কে বিস্তারিত জানতে চান। তাহলে আমার আজকের এই আর্টিকেলটি মন দিয়ে পড়ুন।কেননা আমার আজকের এই আর্টিকেলের মূল বিষয় হলো  নিপলে ব্যথা হওয়ার কারণ বা মেয়েদের দুধ কেন ব্যথা করে নিয়ে বিস্তারিত। ত চলুন আপনার মূল্যবান সময় নষ্ট না করে  নিপলে ব্যথা হওয়ার কারণ বা মেয়েদের দুধ কেন ব্যথা করে জেনে নেওয়া যাক।
নিপলে ব্যথা হওয়ার কারণ - মেয়েদের দুধ কেন ব্যথা করে
আমার এই পোস্টটি আপনি শেষ পর্যন্ত পড়লে আরো জানতে পারবেন ব্রেস্টে ব্যথা হলে করণীয় এবং ব্রেস্ট সিস্ট এর ঘরোয়া চিকিৎসা সম্পর্কে বিস্তারিত। তাই মনোযোগ দিয়ে শেষ পর্যন্ত পড়ার জন্য অনুরোধ রইলো।

পেজ সূচিপত্রঃ নিপলে ব্যথা হওয়ার কারণ - মেয়েদের দুধ কেন ব্যথা করে

  • নিপলে ব্যথা হওয়ার কারণ
  • মেয়েদের দুধ কেন ব্যথা করে
  • ব্রেস্টে ব্যথা হলে করণীয়
  • ব্রেস্ট সিস্ট এর ঘরোয়া চিকিৎসা
  • শেষকথা - নিপলে ব্যথা হওয়ার কারণ - মেয়েদের দুধ কেন ব্যথা করে

নিপলে ব্যথা হওয়ার কারণ

মেয়েদের শরীরের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ হলো তাদের নিপল বা দুধ। প্রতিটা মেয়ে কোনো না কোনো সময়ে তাদের নিপলে ব্যথা অনুভব করে। তাই আমি আজকে আপনাদের জানাবো নিপলে ব্যথা হওয়ার কারণ সম্পর্কে বিস্তারিত। অনেক সময় হরমোনের কারণেও নি বলে ব্যথা হয়। মেয়েদের অনেক সময় শারীরিক ও মানসিক পরিবর্তনের কারণে হরমোন ওঠানামা করে যার ফলশ্রুতিতে নিপলে ব্যথা হয়। আবার হরমোন পরিবর্তনের কারনেও মেয়েদের মাসিকের সময় পরিবর্তন হয়। মেয়েদের মাসিক এর সময়কাল বৃদ্ধি হবার সাথে সাথে মিরপুরের ব্যথা কমতে থাকে।

অনেক সময় স্তনে আঘাত লাগার কারণে ও নিপলে ব্যাথা হতে পারে। স্তনের বিভিন্ন কারণে আঘাত লাগতে পারে যেমন কোন দুর্ঘটনাবশত আঘাত। বর্তমানে বিভিন্ন সময় অনাকাঙ্ক্ষিত বিভিন্ন দুর্ঘটনা হয়ে থাকে। এ সময় মেয়েদের স্তনে আঘাত লাগলে নিপলে ব্যথা হতে পারে। এছাড়া অনেক ক্ষেত্রে পিছলে পড়ে গেলে অথবা আঘাত জনিত ব্যথার কারণেও নেপলে ব্যথা হতে পারে।
আরো পড়ুনঃ 
নিপলে ব্যথা হওয়ার অন্যতম কারণ হলো অনুপযুক্ত বা কম দামি ব্রা। অনেকে আর্থিক সংকটের কারণে নিজের মূল্যবান শরীরকে বিপদে ফেলে। অনেকে কম দামে ব্যবহারের ফলে তার শরীরের বা স্তনের দীর্ঘমেয়াদী ক্ষতিসাধন করে থাকে। একেবারেই উচিত নয়। এজন্য আমাদের সব সময় এ বিষয়ে সচেতন হতে হবে বিশেষ করে ব্রা কেনার বিষয়ে। আশা করি বুঝতে পেরেছেন নিপলে ব্যথা হওয়ার কারণ

মেয়েদের দুধ কেন ব্যথা করে

বাচ্চাকে ভুল মাধ্যমে স্তন্যপান করালেও নিপলে ব্যথা হতে পারে। অনেকে বাচ্চাকে ভুল পদ্ধতিতে স্তন্যপান করানোর কারণে স্তন অনেক নরম হয়ে যায়। যার ফলশ্রুতিতে নিপলে ব্যথা হতে পারে। এরকম পরিস্থিতিতে পড়ার পরে অবশ্যই অভিজ্ঞ চিকিৎসকের পরামর্শ গ্রহণ করতে হবে। না হলে দীর্ঘ মেয়াদি ক্ষতিসাধন হতে পারে।

অনেক সময় স্তনের সংক্রমণের কারণেও নিপলে ব্যথা হতে পারে। স্তনের সংক্রমণ বলতে বোঝানো হয়েছে অনেক সময় স্থানে বিভিন্ন ক্ষতিকর ছত্রাক ও ব্যাকটেরিয়া আক্রমণ করে থাকে। আক্রমণ করার কারণে মায়ের ও শিশুর দুজনের স্বাস্থ্য সুখিকর পরিস্থিতির শিকার হতে পারে। এজন্য সব সময় পরিষ্কার অবস্থায় থাকতে হবে। 

ওষুধের পার্শ্ব প্রতিক্রিয়ার কারণেও নিপলে ব্যথা হতে পারে। অনেক সময় ভুল চিকিৎসকের পরামর্শ শুনে আমরা বিভিন্ন ধরনের ঔষধ গ্রহণ করে থাকি। ঔষধ এর পার্শ্বপ্রতিক্রিয়ার কারণে আমাদের স্বাস্থ্যের বিভিন্ন ক্ষতি হতে পারে। ওষুধের পার্শ্ব প্রতিক্রিয়ার লক্ষণ হিসেবে অনেক সময় নারী দেহে স্থানের সমস্যা যেমন নিপলে ব্যথা হতে পারে।

স্তন প্রতিস্থাপনের পরপর নারী দেহে নিপলে ব্যথা হতে পারে। কারণ যখন স্তন প্রতিস্থাপন হয় তখন নারী দেহে বিভিন্ন শারীরিক পরিবর্তন পরিলক্ষিত হয়। এ সময় হরমোনের ব্যাপক পরিবর্তন লক্ষ্য করা যায়। এছাড়া স্তন এর টিসু নতুন ভাবে স্থাপিত হয় যার ফলে নিপলে ব্যথা হতে পারে। আশা করি বুঝতে পেরেছেন মেয়েদের দুধ কেন ব্যথা করে এই সম্পর্কে বিস্তারিত ধারণা।

ব্রেস্টে ব্যথা হলে করণীয়

অনেক সময় স্বাস্থ্যসম্মত খাবার পরিমিত পরিমাণে গ্রহণ না করার কারণে স্তনে ব্যথা হয়। স্বাস্থ্যকর খাবার যেমন মাছ মাংস রঙ্গিন শাকসবজি সামুদ্রিক সকল মাছ ইত্যাদি। এসব সকল স্বাস্থ্যসম্মত খাবার আমাদের প্রতিদিনের খাদ্য তালিকায় অন্তর্ভুক্ত রাখতে হবে। এসব খাবার প্রতিদিনের খাদ্য তালিকায় অন্তর্ভুক্ত রাখলে স্তনের ব্যথা অনেকাংশেই কমিয়ে আনা সম্ভব।

স্থলতার কারণে অনেক সময় স্তনে ব্যথা হয়। যাদের ওজন বেশি তাদের ক্ষেত্রে এই সমস্যা বেশি পরিলক্ষিত হয়। এজন্য তেল চর্বিযুক্ত সকল ধরনের খাবার পরিহার করতে হবে। অতিরিক্ত ভাজাপোড়া সমৃদ্ধ সকল খাবার থেকে বিরত থাকতে হবে। সকল ধরনের বদ অভ্যাসের কারণে ও মনের অজান্তে স্থলতা বৃদ্ধি পায়। এজন্য সকল ধরনের বদ অভ্যাস থেকে বিরত থাকতে হবে।

অনেক সময় স্তনের বিভিন্ন সংক্রমণ এর কারণেও স্তন ব্যথা হতে পারে। এ ক্ষেত্রে সব সময় স্তন পরিষ্কার পরিচ্ছন্ন অবস্থায় রাখতে হবে। অপরিষ্কার কোন পোশাক পরিধান করা যাবে না। একজনের পরিধান কৃত পোশাক না ধুয়ে আরেকজন পরিধান করা যাবে না। যার ফলে ব্যাকটেরিয়ার সংক্রমণ পরিলক্ষিত হতে পারে। উপরোক্ত সকল তথ্য অনুসরণ করতে হবে।

এছাড়া অনেক নিয়মকানুন রয়েছে যেগুলো অনুসরণ করলে স্তনের ব্যথা কমিয়ে আনা সম্ভব। এক্ষেত্রে প্রধান করণীয় কাজ হল বরফ এর চেক দিতে পারেন। এছাড়া বিভিন্ন ধরনের উপায় রয়েছে যেমন লবন কম খাওয়া আঘাত প্রাপ্ত স্থানে মেসেজ করা ভিটামিন সমৃদ্ধ খাবার বেশি পরিমাণে খাওয়া ইত্যাদি। অর্থাৎ প্রধান কথা হল নিয়ম অনুসারে জীবন যাপন করতে হবে।

সাধারণত স্তনের প্রধান সমস্যার লক্ষণ ও পরিলক্ষিত হয় ক্যান্সারের জন্য। এক্ষেত্রে অভিজ্ঞ চিকিৎসকগণ বিভিন্ন ধরনের রোগ নিরীক্ষক যন্ত্রের মাধ্যমে পরীক্ষা করা হয়।স্থান পরীক্ষার প্রথম পরীক্ষা হল ইমেজিং পরীক্ষা। এ পরীক্ষায় মেমোগ্রাফির মাধ্যমে স্তনের সবকিছু পরীক্ষা করা হয়। যার ফলে স্থানের সকল ধরনের জটিল ও কঠিন রোগের লেখচিত্র দৃষ্টিগোচর হয় না।

ব্রেস্ট সিস্ট এর ঘরোয়া চিকিৎসা

স্তনের প্রথম চিকিৎসা হিসাবে অভিজ্ঞ চিকিৎসকগণ বা হরমোন চিকিৎসা গ্রহণের পরামর্শ দিয়ে থাকেন। অনেক সময় হরমোনের কারণেও স্থানের সমস্যা হয়ে থাকে। স্তন নিয়ন্ত্রক হরমোন পর্যালোচনার মাধ্যমে কি হরমোন প্রয়োগ করা হবে তার সিদ্ধান্ত গ্রহণ করা হয়। এছাড়া হরমোন অধ্যাপক বিভিন্ন ঔষধ সেবনের পরামর্শ দিয়ে থাকে অভিজ্ঞ চিকিৎসকগণ।

ঔষধ এর মাধ্যমে স্তনের সমস্যা সমাধান না হলে শেষ চিকিৎসা হিসাবে অভিজ্ঞ চিকিৎসকগণ সার্জারি করার পরামর্শ দিয়ে থাকেন। স্তনের সিস্ট অপসারণের জন্য শেষ চিকিৎসা হিসাবে সার্জারি করা হয়। সার্জারি করার পূর্বে পরিলক্ষণ করা হয় ব্রেস্ট সিস্টেম কোন প্রকার তরল রক্তের ছাপ রয়েছে কিনা। এ সমস্যাটি থাকলে অতি দ্রুত সার্জারি করার নির্দেশ দেওয়া হয়।

শেষকথা - নিপলে ব্যথা হওয়ার কারণ - মেয়েদের দুধ কেন ব্যথা করে

প্রিয় পাঠক আপনারা এতক্ষণ পড়ছিলেন নিপলে ব্যথা হওয়ার কারণ - মেয়েদের দুধ কেন ব্যথা করে এই নিয়ে বিস্তারিত। আশা করি আমার আজকের এই আর্টিকেলটি পড়ে আপনার উপকারে আসবে। আমার এই পোস্টটি ভালো লাগলে আপনার বন্ধুদের কাছে শেয়ার করতে পারেন।

আর নতুন কোনো বিষয়ে তথ্য জানতে চাইলে আমাদের কমেন্ট করে জানাতে পারেন। আমার এই ওয়েবসাইটে প্রতিদিন নতুন নতুন তথ্য আপনাদের কাছে তুলে ধরার চেষ্টা করি। প্রতিদিন এমন টিপস পেতে চোখ রাখুন আমার এই ওয়েবসাইটে।  আমাদের প্রতেক টা আর্টিক্যালে নির্ভুল তথ্য দেওয়ার চেষ্টা করি তবুও তথ্য গুলো ব্যাবহার এর ক্ষেত্রে যাচাই বাচাই করবেন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url