প্রস্রাবের রাস্তায় চুলকানি হলে কি করনীয় কি

প্রিয় পাঠক আপনি কি প্রস্রাবের রাস্তায় চুলকানি হলে কি করনীয় কি এই সম্পর্কে বিস্তারিত জানতে চান।তাহলো আমার আজকের এই আর্টিকেলটি আপনার জন্য। আজ আমি আপনাদের সাথে আলোচনা করবো প্রস্রাবের রাস্তায় চুলকানি হলে কি করনীয় তা নিয়ে বিস্তারিত। ত চলুন আপনার মূল্যবাম সময় নষ্ট না করে শুরু করা যাক।
প্রস্রাবের রাস্তায় চুলকানি কেন হয়

আমার এই পোষ্টটি আপনি শেষ পযন্ত পড়লে আরো জানতে পারবেন প্রস্রাবের রাস্তায় চুলকানি কেন হয় এবং গোপন অঙ্গে চুলকানি দূর করার উপায় নিয়ে বিস্তারিত। তাই মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়ার জন্য অনুরোধ রইলো।

পেজ সূচিপত্রঃ প্রস্রাবের রাস্তায় চুলকানি হলে কি করনীয়

  • প্রস্রাবের রাস্তায় চুলকানি হলে কি করনীয়
  • প্রস্রাবের রাস্তায় চুলকানি কেন হয়
  • যোনি চুলকানি দূর করার ঘরোয়া উপায়
  • গোপন অঙ্গে চুলকানি দূর করার উপায়
  • শেষকথা - প্রস্রাবের রাস্তায় চুলকানি হলে কি করনীয়

প্রস্রাবের রাস্তায় চুলকানি হলে কি করনীয়

আপনাকে সব সময় পরিষ্কার পরিচ্ছন্ন থাকতে হবে এবং পরিষ্কার পরিচ্ছন্ন মেনে চলতে হবে। যৌনি পথে জীবাণু সংক্রমণ বা ইফেক্টেড না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। এছাড়া ঘরে বসে আপনি কিছু পদ্ধতি অবলম্বন করলে তাহলে আপনি এই চুলকানি থেকে বাঁচতে পারবেন। সাবান কিংবা ডিটারজেন্ট পাউডার এবং ত্বকের ক্রিমের মতো যে সব উপাদান দিলে আপনার জ্বালাপোড়া সৃষ্টি হয়।

এসব উপাদান আপনাকে বাদ দিতে হবে। আপনাকে অবশ্যই ঢিলেঢালা পোশাক পরিধান করতে হবে এবং সুতি কাপড় থেকে আপনাকে বিরত থাকতে হবে। ভ্যাজাইনা স্প্রে কখনো ব্যবহার করবেন না। যৌনি পথে কোন সাবান বা ক্রিম ব্যবহার করা যাবে না এগুলো ব্যবহার করলে আরো চুলকানি বেড়ে যেতে পারে।

প্রস্রাবের রাস্তায় চুলকানি কেন হয়

সাধারণত শরীর অপরিষ্কার থাকার কারণে প্রস্রাবের রাস্তায় চুলকানি হয়ে থাকে। এছাড়া আপনি যদি যোনিতে সাবান বা কোনো ক্রিম ব্যবহার করেন তাহলে আপনার শরীরে যদি এলার্জি থাকে সে ক্ষেত্রে যোনিতে চুলকানি হতে পারে। সাধারণত পুরুষদের ক্ষেত্রে তাদের প্রোস্টেট নামে একটি গ্রন্থি আছে এই গ্রন্থি যদি বড় হয়ে যায় তাহলে তখণ প্রসাবের বের হতে বাধা পায়।

এরপর থেকে ত প্রসাবে ইনফেকশন দেখা যায়। এছাড়াও যারা অনেক দিন যাবৎ ডায়বেটিস এ  ভোগে থাকে তাদের নিউরোজেনিক নামে একটি ব্লাডার তৈরি হয় যার ফলে একটি মানুষ ভালো মতো প্রসাব করতে পারে না। প্রসাব করার সময় ছিটিয়ে পড়ে আর যার ফলে প্রসাবের রাস্তাতে চুলকানি হয়ে থাকে। তাই আপনার যদি অনেক দিন যাবৎ এমন চুলকানি হয়ে থাকে
তাহলে এটা নিয়ে অবহেলা কিংবা লজ্জা না করে আপনি অতি দ্রুত ডাক্তারের পরামর্শ নিবেন। কেননা অনেক দিন ধরে আপনার যদি এমন চুলকানি হয়ে থাকে তাহলে এক পর্যায়ে তা থেকে ক্যান্সার হতে পারে যোনিতে তাই এটা নিয়ে অবহেলা করবেন না। আশা করি প্রস্রাবের রাস্তায় চুলকানি কেন হয় এই সম্পর্কে বিস্তারিত ধারণা পেয়েছেন।

যোনি চুলকানি দূর করার ঘরোয়া উপায়

একটু খোজ নিয়ে দেখলে অনেক মেয়ে আছে যাদের যোনি চুলকানি হয়েছে কিন্তু তারা লজ্জার কারণে তা অন্যকে জানাতে পারে না এবং এর চিকিৎসা নিতে পারে না। তাই আমি আজকে আপনাদের জানাবো যোনি চুলকানি দূর করার ঘরোয়া উপায় গুলো নিয়ে বিস্তারিত। যোনি চুলকানি দূর করার জন্য আপনি সব সময় যোনি পরিষ্কার রাখবেন।

আর আপনার যদি অনেক বেশি পরিমাণে চুলকানি হয়ে থাকে তাহলে নারিকেল তেল ব্যবহার করতে পারেন যোনিতে। আপনার যোনিতে সাবান ব্যবহার করা থেকে বিরত থাকবেন। কেননা সাবান আপনার যোনির চুলকানি আরো বাড়িয়ে দিতে পারে। এছাড়া আপনি যোনি চুলকানি দূর করার ঘরোয়া উপায় দই ব্যবহার করতে পারেন। এটা আপনার যোনির চুলকানি দূর করার জন্য অনেকটা উপকারি হবে। অ্যালোভেরা আমাদের ত্বকের জন্য অনেকটা উপকারি।

এছাড়া এটা দিয়ে আপনি যোনির চুলকানি আগের থেকে অনেকটা কমিয়ে নিয়ে আসতে পারবেন। এর পরও যদি আপনার যোনি চুলকানি না কমে তাহলে আপনি অতি দ্রুত ডাক্তারের পরামর্শ নিবেন। কেননা এটা বেশি পরিমাণে হয়ে গেলে তা থেকে আপনার যোনিতে ক্যান্সার হতে পারে। তাই এটা নিয়ে অবহেলা না করে আপনি চিকিৎসকের পরামর্শ নিবেন।

গোপন অঙ্গে চুলকানি দূর করার উপায়

চুলকানি কমাতে কাপড় দিয়ে চেপে ধরে রাখতে পারেন তাহলে আপনার চুলকানি কম হবে। আপনার যদি এন্টিবায়োটিক চলে তার সাথে প্রোবায়োটিক মেডিসিন খেতে হবে। প্রোবায়োটিক যেগুলো রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দেয় এবং এগুলো ডাক্তারের পরামর্শে ব্যবহার করবেন। মলমূত্র ত্যাগের পরে সামনে থেকে পিছনে পরিষ্কার করুন।

মলমূত্র ত্যাগের পর প্রস্রাবের রাস্তা মুছবেন না এতে আপনার চুলকানি আরো বেশি হয়ে যেতে পারে। এগুলো মানলেই আপনি অবশ্যই একটু ভালো ফলাফল পাবেন। তারপরেও যদি আপনার প্রস্রাবের রাস্তায় চুলকানি না কমে তাহলে আপনি একটি রেজিস্টেরি ডাক্তারে পরামর্শ নিতে পারেন। আশা করি গোপন অঙ্গে চুলকানি দূর করার উপায় গুলোর বিস্তারিত ধারণা পেয়েছেন।

শেষকথা - প্রস্রাবের রাস্তায় চুলকানি হলে কি করনীয়

প্রিয় পাঠক আপনারা এতক্ষণ পড়ছিলেন প্রস্রাবের রাস্তায় চুলকানি হলে কি করনীয় তা নিয়ে বিস্তারিত। আশা করছি আমার আজকের এই আর্টিকেলটি পড়ে আপনার উপকারে আসবে। আমার এই আর্টিকেলটি ভালো লাগলে আপনার বন্ধুদের কাছে শেয়ার করতে পারেন। আর নতুন কোনো বিষয়ে তথ্য জানতে চাইলে আমাদের কমেন্ট করে জানাতে পারেন। এতক্ষণ আমার এই পোস্টটি পড়ার জন্য আপনাকে ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url