প্রসবের কিছুদিন আগের লক্ষণ কি

 

আপনারা অনেকে জানেন না যে প্রসবের কিছুদিন আগের লক্ষণ কি সেই সম্পর্কে । আজকে আমি আপনাদের সাথে আলোচনা করব প্রসবের কিছুদিন আগের লক্ষণ কি সেই সম্পর্কে বিস্তারিত তথ্য সমুহ । আজকে পোস্ট এ প্রসবের কিছু গুরুপ্তপুর্ন দিক নিয়ে আলোচনা করা হবে ।

প্রসবের কিছুদিন আগের লক্ষণ কি
প্রসবের কিছুদিন আগের লক্ষণ কি

আজকের এই পোস্ট টি তে থাকবে প্রসবের কিছুদিন আগের লক্ষণ সম্পর্কে । এ ছাড়া প্রসবের সময় করনীয় কি সেই সম্পর্কে বিস্তারিত তথ্য সমুহ । তাহলে চলুন শুরু করা যাক প্রসবের কিছুদিন আগের লক্ষণ সম্পর্কে বিস্তারিত তথ্য সমুহ ।

সৃচিপত্রঃ প্রসবের কিছুদিন আগের লক্ষণ

  • প্রসবের কিছুদিন আগের লক্ষণ
  • স্বাভাবিক প্রসবের লক্ষণ
  • প্রসবের ব্যাথা না হলে কি করনীয়
  • নরমাল ডেলিভারির জন্য দোয়া
  • শেষ কথাঃ প্রসবের কিছুদিন আগের লক্ষণ কি

প্রসবের কিছুদিন আগের লক্ষণ

প্রসবের কিছুদিন আগের লক্ষণ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো । এই পোস্ট থেকে আপনারা জেনে নিতে পারবেন প্রসবের কিছুদিন আগের লক্ষণ সম্পর্কে ।

প্রসবের কিছুদিন আগের লক্ষণ তা হলো
  • স্রাবের রঙের পরিবর্তন - আপনি যদি লক্ষ করেন যে আপনার স্রাব এর রঙ পরিবর্তন হচ্ছে যেমন বাদামি গাড় তা যে কোনো রঙ হতে পারে সে ক্ষেত্রে অব্যশয় ডাক্তারের পরামর্শ নিবেন । প্রবাসের আগে স্রাব এর রঙ পরিবর্তন হলো প্রসব হওয়ার লক্ষন ।
  • পেট এ খিচ বা ব্যাথা লাগতে পারে - আপনি আপনার পিরিয়ড এর সময় যে ধরনের ব্যাথা অনুভব করেন ঠিক সেই ধরনের ব্যাথা আপনি অনুভব করতে পারেন সন্তান প্রসবের আগে । এ ছাড়া এই খিচ বা ব্যাথা হওয়ার সাথে সাথে আপনার পাতলা পায়খানা বা ডায়রিয়া হতে হবে । এমন হলে অব্যশয় ডাক্তারের পরামর্শ নিবেন । এটা সন্তান প্রসব হওয়ার অন্যতম লক্ষন ।
  • আপনার পেট শক্ত মনে হলে- সাধারণত আপনার পেট যদি শক্ত হয়ে থাকে তাহলে বুঝতে হবে আপনার প্রসব এর সময় হয়ে এসেছে । সাধানত এর চেয়ে যদি আপনি লক্ষ করেন যে আপনার পেট অনেক ফুলে গেছে এবং শক্ত হয়ে গেছে তাহলে বুঝে নিবেন আপনার সন্তান প্রসবের সময় হয়ে এসেছে ।
  • পেলভিক এ চাপ - আপনি আপনার পেলভিক এ কিছু চাপ অনুভব করতে পারেন । আপনার মনে হবে আপনার শিশু আপনার পেটের নিচে ধাক্কা দিচ্ছে । এটা প্রসব হওয়ার কিছুক্ষন আগের লক্ষন ।
  • পিঠে ব্যাথা - আপনি সন্তান প্রসব হওয়ার আগে আপনার পিঠে খুব বেশি ব্যাথা অনুভব করবেন । যদি এই ব্যাথা আপনার পিঠের চারপাশে অনেক বেশি পরিমান এ বোঝা যাবে । এবং প্রথম এর দিকে অনেক বেশি হবে না কিন্ত ক্রমে ক্রমে ব্যাথা বৃদ্ধি পাবে ।
আপনি যদি এই লক্ষন গুলা দেখেন তাহলে বুঝে নিতে হবে আপনার ১ দিনের মর্ধে ডেলিভাবি বা প্রসব হয়ে যাবে । আশা করি বুঝতে পেরেছেন প্রসবের কিছুদিন আগের লক্ষণ কি সেই সম্পর্কে বুঝতে পেরেছেন । আজকে আমি আলোচনা করলাম প্রসবের কিছুদিন আগের লক্ষণ কি বিস্তারিত তথ্য সমুহ 

স্বাভাবিক প্রসবের লক্ষণ

সন্তান প্রসব এর সময় একজন মায়ের অনেক চিন্তা থেকে থাকে । সন্তান স্বাভাবিক প্রসবে হবে নাকি অস্বাভাবিক হবে সেই বিষয় এ অনেক মা চিন্তিত থাকেন । তাই আমরা আপনাদের সাথে আলোচনা করব যে স্বাভাবিক প্রসবের লক্ষণ কি সেই সম্পর্কে বিস্তারিত তথ্যসমূহ ।

স্বাভাবিক প্রসবের লক্ষণ তা হলো আপনার স্রাবের রঙ পরিবর্তন হয়ে যাবে । এ ছাড়া স্বাভাবিকের চেয়ে আপনার বেশি স্বাব হতে পারে । এ ছাড়া আপনার পেটের ব্যাথা বেশি হতে পারে পেট শক্ত হতে পারে এ ছাড়া আপনার তলপেট বেশি চাপ অনুভব করতে পারেন । এবং আপনার কোমরে ব্যাথা অনুভব করতে পারেন । সাধানত সন্তান স্বাভাবিক প্রসবের ক্ষেত্রে সবার লক্ষন সেইম হবে। 

কিন্ত আপনার যদি এই লক্ষন ছাড়া অন্য কোনো লক্ষন দেখা দেয় যেমন অতিরিক্ত রক্ত চাপ । এবং অতিরিক্ত পেট ব্যাথা ছাড়া যৌনি পথ দিয়ে অনেক রক্তক্ষয় শরিলে রক্ত না থাকা এইগুলা সঠিক পুষ্টি না থাকা আপনার অস্বাভাবিক প্রসাব এর কারন হতে পারে । সে ক্ষেত্রে আপনি গর্ভবতী হওয়ার পড়ে আপনি সব সময় ডাক্তারের পরামর্শ নিবেন । আশা করি বুঝতে পেরেছেন স্বাভাবিক প্রসবের লক্ষণ কি সেই লক্ষন সমুহ বিস্তারিত তথ্য ।

প্রসবের ব্যাথা না হলে কি করনীয়

প্রসবের ব্যাথা না হলে কি করনীয় তা হলো আপনি সর্বপ্রথম আপনি চেক করে নিবেন আপনার সন্তান এর হৃদস্পন্দন বা বাচ্ছার আকার ঠিকা আছে কি না । এবং আপনার প্রসব যদি না উঠে সে ক্ষেত্রে আপনি অমনিওটিক ফ্লুইডের পরিমান দেখে এবং অল্ট্রাসাউন্ডের মার্ধম এ আপনার বাচ্চার অবস্থান দেখে নিতে পারবেন । এ সময় আপনার প্রসবের ব্যাথা না হলে আপনি কৃতিম উপায় এ ব্যাথা উঠানোর চেষ্টা করতে পারেন ।

আপনার যদি প্রাকৃতিকভাবে প্রসব না উঠে সে ক্ষেতে আপনি কৃতিম ভাবে প্রসব উঠাতে পারেন । এ ক্ষেত্রে ডাক্তারের পরামর্শ নিন । আশা করি বুঝতে পেরেছেন প্রসবের ব্যাথা না হলে কি করনীয় সম্পর্কে তথ্য ।

নরমাল ডেলিভারির জন্য দোয়া

নরমাল ডেলিভারির জন্য দোয়া সম্পর্ক আপনারা বিস্তারিত আলোচনা করা হলো । এই পোস্ট থেকে জেনে নিতে পারবেন নরমাল ডেলিভারির জন্য দোয়া কি সেই সম্পর্কে বিস্তারিত তথ্য সমুহ নিয়ে ।

নরমাল ডেলিভারির জন্য দোয়া তা হলো আল্লাহর কাছে চাইলে মানুষ কখনো ফিরে যায় নি । তিনি আমাদের সব দিয়ে থাকেন । আপনি যদি নরমাল ডেলিভারির জন্য আল্লাহর কাছে ভালো মতো দোয়া করতে হবে । যে সব সময় দোয়া করলে দোয়া কবুল হয় সেই সব সময় বেশি বেশি দোয়া পার্ট করতে হবে । এ ছাড়া আপনাকে অন্য সময় এর চেয়ে বেশি বেশি অমল করতে হবে ।

এ সময় আপনাকে বেশি বেশি দান-সাদকা করতে হবে এবং বেশি বেশি দান আমল করতে হবে । এতে আল্লাহ তাআলা বান্দার যেকোনো স্যামসা এবং মসিবত থেকে রক্ষা করবে এবং দুশ্চিন্তা ও দুঃখ কষ্ট লাগব করে দেন । অনেক আলেমরা পরামর্শ দিয়ে থাকেন যে ইস্তেগফার করতে এবং দোয়া ইউনুস পড়তে । আশা করি বুজতে পেরেছেন নরমাল ডেলিভারির জন্য দোয়া কি সেই সম্পর্কে বিস্তারিত তথ্য সমুহ সম্পর্কে বিস্তারিত তথ্য সমূহ ।

শেষ কথাঃ প্রসবের কিছুদিন আগের লক্ষণ কি

প্রসবের কিছুদিন আগের লক্ষণ কি আপনারা বিস্তারিত জানতে পারলেন । আজকের পোস্টে আমরা আলোচনা করলাম প্রসবের কিছু দিক সম্পর্কে এবং আপনার যদি প্রসব ব্যথা না উঠে সেক্ষেত্রে কি করবেন এই পোস্ট থেকে আশা করে জানতে পেরেছেন । এই পোস্টটি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন । এমন তথ্যমূলক পোস্ট পেতে আমাদের সাথে থাকুন ধন্যবাদ ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url