এমিস্টার টপ এর কাজ কি - এমিস্টার টপ এর দাম কত

প্রিয় পাঠক আপনি কি এমিস্টার টপ এর কাজ কি সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে আপনি আমার আজকের এই আর্টিকেলটি মন দিয়ে পড়ুন। কেননা আমার আজকের এই আর্টিকেলের মূল বিষয় হলো এমিস্টার টপ এর কাজ কি তা নিয়ে বিস্তারিত। ত আপনার মূল্যবান সময় নষ্ট না করে চলুন শুরু করা যাক এমিস্টার টপ এর কাজ কি।
এমিস্টার টপ এর কাজ কি
আমার এই পোস্টটি আপনি শেষ পর্যন্ত পড়লে আপনি আরো জানতে পারবেন ধানের ব্লাস্ট রোগের লক্ষণ ও প্রতিকার এবং নাটিভো এর কাজ কি তা নিয়ে বিস্তারিত। তাই আপনাকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ার জন্য অনুরোধ রইলো।

পেজ সূচিপত্রঃ এমিস্টার টপ এর কাজ কি - এমিস্টার টপ এর দাম কত

  • এমিস্টার টপ এর কাজ কি
  • এমিস্টার টপ এর দাম কত
  • ধানের ব্লাস্ট রোগের লক্ষণ ও প্রতিকার
  • শেষকথা - এমিস্টার টপ এর কাজ কি

এমিস্টার টপ এর কাজ কি

আমাদের দেশের সবচেয়ে অন্যতম অর্থকারী ফসল হলো ধান। ধান চাষ করে আমাদের দেশের অনেক মানুষ তার জীবিকা নির্ভর করে। এছাড়া আমাদের খাবারের ভেতরে মূল খাবার হলো ভাত। এই ভাত আছে ধান থেকে তাহলে নিশ্চয় বুঝতে পারছেন ধান আমাদের কতটা গুরুত্বপূর্ণ ফসল। তবে এই ধান চাষ করার সময় কৃষকরা কিছু রোগ দেখতে পাই তার ভেতরে অন্যতম হলো খোলপোড়া রোগ,ব্লাষ্ট রোগ এবং লক্ষীর গুড়ো।

একজন ধান চাষি যদি এই ধানের রোগটি দূর করতে চান তাহলে প্রতি ১ লিটার পানিতে আপনি ১ মিলি করে এমিস্টার টপ ওষুধটি নিয়ে আপনি ধানে স্প্রে করতে পারেন। তাহলে কিছু দিনে আপনি খেয়াল করে দেখবেন আপনার জমির ধানের রোগ গুলো দূর হয়ে গেছে। আমাদের দেশে আম গাছ এবং লিচু গাছ অনেক দেখা যায়। তো আম গাছের একটি অন্যতম রোগ হলো এন্থ্রাকনোজ রোগ। তাই আপনার আম গাছে কিংবা লিচু গাছে যদি এমন রোগ দেখা যায় তাহলে আপনি এমিস্টার টপ ওষুধটি ব্যবহার করতে পারেন স্প্রে করে।

যারা পিয়াজ চাষ করেন তাদের জন্য এই এমিস্টার টপ ওষধটি অনেকটা উপকারি। কেননা পিয়াজ চাষ করার সময় দেখা যায় পিয়াজ পার্পল ব্লচ কিংবা পিয়াজের আগা মরা রোগ দেখা যায়। তাই এই রোগটি দূর করার অন্য এমিস্টার টপ ওষুধটি অনেক উপকারি। এছাড়া মরিচ গাছের রোগ কিংবা যেকোনো সবজি গাছের গোড়া পচা রোগ দূর করার জন্য আপনি এমিস্টার টপ ওষুধটি স্প্রে করতে পারেন। আশা করি বুঝতে পেরেছেন এমিস্টার টপ এর কাজ কি তার বিস্তারিত ধারণা।

এমিস্টার টপ এর দাম কত

আপনাদের ভেতরে অনেকে গুগলে সার্চ করেন এমিস্টার টপ এর দাম কত। তাই আমি আজকে আপনাদের জানাবো এমিস্টার টপ এর দাম কত নিয়ে বিস্তারিত। প্রিয় পাঠক এমিস্টার টপ এর দাম বর্তমানে ১০৫ টাকা মাত্র। তবে এটার দাম যে কোনো সময় বাড়তে পারে কিংবা কমতে পারে তাই আপনি বাজারে যেকোনো একটি কীটনাশকের দোকান থেকে এই ওষুধটির দাম জানতে পারবেন এবং সেখান থেকে আপনি ক্রয় করতে পারবেন। আর হ্যা সবচেয়ে ভালো হয় তাদের থেকে এই ওষুধটির ব্যবহার করার নিয়ম জেনে নেওয়া কিংবা আপনার ফসলের কেমন রোগ দেখা গিয়েছে সে সম্পর্কে বিস্তারিত জানিয়ে তার পরামর্শ নেওয়া।

ধানের ব্লাস্ট রোগের লক্ষণ ও প্রতিকার

ধান চাষ করার সময় যে রোগটি সবচেয়ে বেশি দেখা যায় তাহলো ধানের ব্লাস্ট রোগ। ধানের ব্লাস্ট রোগের লক্ষণ গুলোর মর্ধ্যে অন্যতম গুলো হলো ধানের পাতায় ছোট ছোট আপনি ডিম্বাকতির সাদা কিংবা বাদামি রং এর দাগ দেখতে পাবেন। তবে ধানের ব্লাস্ট রোগটি যদি বেশি করে আক্রমণ করে তাহলে ধান রোদে পুড়ে যাওয়ার মতো হয়ে যাবে। আবার অনেক সময় দেখা যায় ধানের পাতাতে কালো দাগ হয়েছে যার কিছু দিন পরে পাতা পচে ভেঙ্গে যায়।

যার ফলে জমির ধান অনেকটা ক্ষতিগ্রস্থ হয়। আর এই সব রোগ প্রতিকার করার জন্য আপনি এমিস্টার টপ ওষধটি ব্যবহার করতে পারেন। এই রাগের রোগ প্রতিরোধ করার জন্য এমিস্টার টপ অনেকটা উপকারি। এটি আপনি প্রতিলিটার পানিতে ১ মিলি করে দিয়ে ধানে স্প্রে করতে পারেন। আশা করি ধানের ব্লাস্ট রোগের লক্ষণ ও প্রতিকার নিয়ে বিস্তারিত ধারণা পেয়েছেন।

শেষকথা - এমিস্টার টপ এর কাজ কি - এমিস্টার টপ এর দাম কত

প্রিয় পাঠক আপনারা এতক্ষণ পড়ছিলেন এমিস্টার টপ এর কাজ কি বা এমিস্টার টপ এর দাম কত তা নিয়ে বিস্তারিত। আশা করি আমার আজকের এই পোস্টটি পড়ে আপনার উপকারে আসবে। আমার এই পোস্টটি ভালো লাগলে আপনার বন্ধুদের কাছে শেয়ার করতে পারেন। আর যদি নতুন কোনো বিষয়ে তথ্য জানতে চান তাহলে আমাদের কমেন্ট করে জানাতে পারেন।

কেননা আমার এই ওয়েবসাইটে প্রতিদিন আপনাদের কাছে নতুন নতুন তথ্য তুলে ধরার চেষ্টা করি। প্রতিদিন এমন তথ্য পেতে চোখ রাখুন আমার এই ওয়েবসাইটে। এতক্ষণ আমার এই পোস্টটি পড়ার জন্য ধন্যবাদ আপনাকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url